adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বাজেটে ভ্যাট কমানোর প্রস্তাব ঢাকা চেম্বারের

bডেস্ক রিপাের্ট : ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্তির জন্য ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রস্তাবনাগুলো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান নজিবুর রহমানের কাছে পেশ করেছেন ডিসিসিআইর সভাপতি আবুল কাসেম খান। সোমবার এনবিআর কার্যালয়ে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় ঢাকা চেম্বারের পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ এবং এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি বলেন, নতুন ভ্যাট এবং সাপ্লিমেন্টারি অ্যাক্ট ২০১২ আইনে সমন্বিত ১৫% ভ্যাটের পরিবর্তে ৭% ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশের প্রতিযোগী দেশগুলোর রাজস্ব কাঠামোর সাথে মিল রেখে এবং ব্যবসাবান্ধব পরিবেশ উন্নয়নে যৌক্তিকভাবে হ্রাসকৃত হারে ভ্যাট আরোপের আহ্বান জানানো হয়েছে।

ডিসিসিআই সভাপতি ক্ষুদ্র ব্যবসায়ীদের বার্ষিক টার্নওভার ৫০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত রাখা এবং ৫০ লাখ থেকে এক কোটি ২০ লাখ পর্যন্ত ৩% কর আরোপের প্রস্তাব করেন।

ঢাকা চেম্বারের সভাপতি ২০১৭-১৮ অর্থবছরের জন্য ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা তিন লাখ ৫০ হাজার টাকা; নারী ও ৬৫ বছর ঊর্ধ্ব ব্যক্তিদের ক্ষেত্রে চার লাখ টাকা, প্রতিবন্ধী নাগরিকদের ক্ষেত্রে চার লাখ ৫০ হাজার এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে চার লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাব করেন।

ঢাকা চেম্বারের সভাপতি শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে করের আওতার বাইরে রাখার প্রস্তাব করেন। এছাড়াও ব্রোকারেজ কোম্পানির করপোরেট করের হার ৩৫% থেকে কমিয়ে ৩০% করা এবং মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রে করপোরেট করের হার ৩৭.৫% থেকে কমিয়ে ৩৫% করার প্রস্তাব করেন।

ডিসিসিআই সভাপতি বেসরকারি খাতের বিনিয়োগকে উৎসাহিত করার জন্য কোম্পানির মুনাফা পুনঃবিনিয়োগকে কর রেওয়াত দেয়ার আহ্বান জানান। তিনি ভ্যাট রেজিস্ট্রেশনকারী ব্যবসায়ীদের সরকারি খরচে ইসিআর মেশিন প্রদান এবং ভ্যাট স্মার্ট কার্ড প্রবর্তনের প্রস্তাব করেন। তিনি আবাসন খাতে গতি সঞ্চারের জন্য নতুন ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে সোর্স ট্যাক্স ও ভ্যাট হ্রাসের আহ্বান জানান।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, অর্থবছরের মাঝে এসআরও জারির কারণে উদ্যোক্তাদের ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনা ব্যাহত হয়, তাই তিন থেকে পাঁচ বছরের জন্য একটি সুনির্দিষ্ট কর কাঠামো প্রবর্তনের আহ্বান জানান তিনি।

সভাপতি জানান, আগামী বাজেটে অন্তর্ভুক্তির জন্য চেম্বারের পক্ষ হতে ৪৯টি সুপারিশ পাঠানো হয়েছে। ডিসিসিআই সভাপতি প্রস্তাবিত নতুন শুল্ক আইন ২০১২ বাস্তবায়নের পূর্বে তা পুনঃপর্যালোচনার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের প্রতি আহ্বান জানান।   

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান ঢাকা চেম্বারের প্রতিনিধিদলকে মতবিনিময় করতে আসায় ধন্যবাদ জানান। তিনি বলেন, সরকার আগামী বাজেটটি অধিকতর ব্যবসা ও শিল্পবান্ধব করার জন্য বদ্ধপরিকর। তিনি জানান, কর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এনবিআর সারাদেশে কর বিষয়ক কর্মশালা আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে এবং ট্যাক্স নেট বাড়ানোর জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে ট্যাক্স/আয়কর ক্যাম্প চালুর উদ্যোগ গ্রহণ করেছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আহরণ বাড়ানোর জন্য ব্যবসায়ী ও রাজস্ব কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ আরও সুদৃঢ় করা প্রয়োজন এবং এ লক্ষ্যে বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনে কর কর্মকর্তাদের জন্য ইন্টার্নশিপ চালুর পরিকল্পনা গ্রহণ করেছে রাজস্ব বোর্ড। তিনি বলেন, এনবিআর প্রতি বছর নভেম্বরের ২৬-৩০ পর্যন্ত ‘আয়কর সপ্তাহ’ পালনের উদ্যোগ গ্রহণ করেছে, যেখানে আয়কর প্রদানকারীরা নিজেদের আয়কর দিতে পারবেন।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ অনলাইনে আয়কর রিটার্ন প্রক্রিয়াকে সহজীকরণ করা ও জনসচেতনতা বাড়ানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।  

ডিসিসিআই সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক আসিফ এ চৌধুরী, ইঞ্জিনিয়ার আকবর হাকিম, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, এফসিএ, কে এম এন মঞ্জুরুল হক, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া