adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কী নির্মম, কী ভয়াবহ ২০১৬!

nirmamআন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ ২০১৬ সালকে সিরিয়ার শিশুদের জন্য সবচেয়ে ভয়াবহ বছর বলে অভিহিত করেছে। সোমবার সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়।
 
সংস্থাটি বলেছে, সিরিয়ায় গৃহযুদ্ধের যে কোনও বছরের তুলনায় ২০১৬ সালেই সবচেয়ে বেশি শিশু নিহত হয়েছে, আহত হয়েছে কিংবা তাদেরকে দলে দলে যুদ্ধে যোগ দেওয়ানো হয়েছে। ইউনিসেফের হিসাবমতে, গতবছর নিহত হয়েছে অন্তত ৬৫২ শিশু। এদের ২৫৫ জনই নিহত হয়েছে স্কুলে কিংবা স্কুলের কাছে। ২০১৫ সালের তুলনায় শিশু নিহতের এ সংখ্যা ২০ শতাংশ বেশি। তাছাড়া ৬৪৭ জন আহত হয়েছেন। কেবল যাচাই করা মৃতের সংখ্যা হিসাব করেই এ পরিসংখ্যান দেওয়া হয়েছে। ফলে প্রকৃত মৃতের সংখ্যা আরও বেশিও হতে পারে বলে জানিয়েছে ইউনিসেফ।
 
সংস্থাটির হিসাবমতে, গতবছর আনুমানিক ৮৫০ জনের বেশি শিশুকে লড়াইয়ে নামানো হয়েছে। ২০১৫ সালের তুলনায় এ সংখ্যা দ্বিগুণ বেশি। যুদ্ধে যোগ দেওয়া এসব শিশুরা সম্মুখ সারিতে লড়াই করার পাশাপাশি কখনও আত্মঘাতী বোমা হামলাকারী কিংবা বন্দিশালার প্রহরী এমনকি জল্লাদ হিসাবেও কাজ করেছে। “সিরিয়ার শিশুরা এভাবে নজিরবিহীন দুর্ভোগ পোহাচ্ছে। লাখ লাখ শিশু সেখানে প্রতিদিন হামলার শিকার হচ্ছে” বলে মন্তব্য করেছেন ইউনিসেফের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক আঞ্চলিক পরিচালক গ্রিট ক্যাপেলায়েরে।
 
প্রতিবেদনে বলা হয় প্রায় ৬০ লাখ শিশু মানবিক সাহায্যের ওপর নির্ভরশীল। এ সংখ্যা ২০১২ সালের তুলনায় ১২ গুণ বৃদ্ধি পেয়েছে। তাছাড়া ২৮ লাখ শিশু এমন দুর্গম জায়গায় অবস্থান করছে যাদের কাছে পৌঁছানো প্রায় অসম্ভব। বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া