adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশু সামিউল আলম রাজন হত্যা- আপিলের রায় ১১ এপ্রিল

image-23799ডেস্ক রিপাের্ট : সিলেটের আলোচিত শিশু সামিউল আলম রাজন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আগামী ১১ এপ্রিল রায় ঘোষণা করবে উচ্চ আদালত।

১২ মার্চ রবিবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ  শুনানি শেষে মামলাটির রায়ের জন্য অপেক্ষমান রাখে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির ও সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম। গত ৩০ জানুয়ারি রাজন হত্যা মামলার আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শুরু হয়।

২০১৫ সালের ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে চুরির অভিযোগ তুলে ১৩ বছরের শিশু রাজনকে পিটিয়ে হত্যা করা হয়। পুরো ঘটনার ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়। এরপর আসামিদেরকে গ্রেপ্তারে তৎপর হয় পুলিশ। তবে সৌদি আরবে পালিয়ে যান প্রধান আসামি কামরুল ইসলাম। তবে ১০ দিন পর প্রবাসীরা তাদেরকে আটক করে সে দেশের পুলিশে দেয় এবং ওই বছরের ১৫ অক্টোবর তাকে দেশে ফিরিয়ে আনা হয়।

এর আগেই দেড় মাসের মধ্যে তদন্ত শেষ করে ১৬ অগাস্ট ১৩ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা সুরঞ্জিত তালুকদার। তিনি প্রধান আসামি কামরুল ইসলাম ছাড়াও তার ভাই মুহিত আলম, আলী হায়দার ও শামীম আহমদ, পাভেল আহমদ, ময়না চৌকিদার, রুহুল আমিন, তাজউদ্দিন আহমদ বাদল, দুলাল আহমদ, নুর মিয়া, ফিরোজ মিয়া, আজমত উল্লাহ ও আয়াজ আলীকে আসামি করেন।

একই বছরের ৮ ডিসেম্বর এই মামলার রায় ঘোষণা করে সিলেটের একটি আদালত। বিচারক আকবর হোসেন মামলার প্রধান আসামি কামরুল ইসলাম ও তার তিন সহযোগী ময়না চৌকিদার, তাজউদ্দিন আহমদ বাদল ও জাকির হোসেন পাভেলের মৃত্যুদণ্ড দেন।

এ ছাড়া কামরুলের তিন ভাই মুহিত আলম, আলী হায়দার ও শামীম আহমদের সাত বছর করে কারাদণ্ড দেয়া হয়। যাবজ্জীবন কারাদণ্ড হয় নূর মিয়া নামে এক জনের। এক বছর করে কারাদণ্ড হয় দুলাল আহমদ ও আয়াজ আলীর।

আইন অনুযায়ী বিচারিক আদালত কাউকে মৃত্যুদণ্ড দিলে উচ্চ আদালতে ডেথ রেফারেন্স শুনানি করতে হয়। প্রধান বিচারপরি ‍সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশে এই শুনানি দ্রুত করার উদ্যোগ নেয়া হয়। একই সঙ্গে শুনানি হয় রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া