adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আ’লীগকে হারাতে জোট বেঁধেছিল র’-আমেরিকা’

PM_10_11.03.2017_Kallol-PIxডেস্ক রিপাের্ট : ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে হারাতে ভারতের গোয়েন্দা সংস্থা র ও আমেরিকা একসঙ্গে জোট বেঁধেছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনের ১১ মার্চ শনিবার সকালে যুব মহিলা লীগের সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এই মন্তব্য করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, ‘আজকে শুনি, খুব ভারতবিরোধী কথা! আমার প্রশ্ন ২০০১ সালে নির্বাচনের আগে যখন, আমেরিকান কোম্পানি আমাদের গ্যাস বিক্রি করতে চাইল ভারতের কাছে, ভারত গ্যাস কিনবে। ভারতের কাছে গ্যাস বিক্রির মুচলেকা কে দিয়েছিল? এই খালেদা জিয়াই তো মুচলেকা দিয়েছিল.. দিয়েই তো ক্ষমতায় এসেছিল।আমি তো দেইনি।…তাদের মুখে এখন এতো ভারতবিরোধী কথা!’

শেখ হাসিনা বলেন, ‘আমি বলেছিলাম, গ্যাস পাবে না। আল্লাহ-তালাই গ্যাস দেবে না। বিক্রি তো দূরের কথা এবং তাই হয়েছে.. পায়নি, দিতে পারেনি।’

শেখ হাসিনা বলেন, ‘আমি তো চেয়েছিলাম আমার দেশের সম্পদ আগে আমার দেশের মানুষের কাজে লাগবে। আমার ৫০ বছরের রিজার্ভ থাকবে। তারপর, আমরা ভেবে দেখব বিক্রি করব কি, করব না। ফলাফল কী ? ওই যাদের বিরুদ্ধে এত কথা বলে.. এখানে যে র’য়ের প্রতিনিধি, সে তো হাওয়া ভবনে (খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক কার্যালয়) বসেই থাকত। আমেরিকা অ্যাম্বাসির লোক, হাওয়া ভবনে বসেই থাকত। এই নির্বাচনটা.. ২০০১-এ সম্পূর্ণভাবে আওয়ামী লীগকে হারাবে, আর এখান থেকে গ্যাস নেবে।’

ফারাক্কা বাঁধের বিরুদ্ধে বিভিন্ন সময়ে বিএনপির কর্মসূচির কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আন্দোলন করলেন, ফারাক্কা পর্যন্ত লংমার্চ করলেন। আর ভারতে গিয়ে গঙ্গার পানির কথা বলতে ভুলে গেলেন! তারা এত দেশপ্রেমী হলে এই কথা তোলেনি কেন?’

ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) এবং বাংলাদেশে মার্কিন দূতাবাসের সরাসরি সম্পৃক্ততার অভিযোগ এই প্রথম তুললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটের ৪১ দশমিক ৪০ শতাংশ পেয়ে ১৯৩টি আসন নিয়ে ক্ষমতায় গিয়েছিল বিএনপি; তাদের জোটসঙ্গী জামায়াতে ইসলামী চার দশমিক ২৮ শতাংশ ভোট পেয়ে ১৭টি আসন পেয়েছিল। অন্যদিকে ৪০ দশমিক ০২ শতাংশ ভোট পেলেও ৬২টি আসন নিয়ে ক্ষমতা ছাড়তে হয়েছিল আওয়ামী লীগকে।

যুব মহিলা লীগের সভানেত্রী নাজমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের নারী ও শিশু বিষয়ক সম্পাদক ফজিলাতুননেসা ইন্দিরা এবং যুব মহিলা লীগের সিনিয়র সহ-সভাপতি জাকিয়া পারভিন মণি বক্তব্য রাখেন।

সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল এবং শোকপ্রস্তাব উত্থাপন করেন সাংগঠনিক সম্পাদক ইসরাত জাহান শারমিন।

উল্লেখ্য, ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনের পর ক্ষমতাসীন হয়ে আওয়ামী লীগ সরকার ভারতের সঙ্গে গঙ্গার পানি চুক্তি করে। ২০০৯ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়ার পর আন্তর্জাতিক আদালতে মামলা করে ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে বিরোধের নিষ্পত্তি করে আওয়ামী লীগ। আর দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ভারতের সঙ্গে স্থলসীমা নিয়ে বিরোধের নিষ্পত্তি করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া