adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ন্যায়বিচারের আশায় ঘুরছেন পর্তুগিজ ইমানুল আয়ুক

footballhomeডেস্ক রিপাের্ট : বাংলাদেশেকে ভালবেসে এক বন্ধুর আমন্ত্রণে ঘুরতে এসে ছিনতাইকারীর কবলে পড়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফিরে এসে ন্যায়বিচারের আশায় ঘুরছেন পর্তুগালের নাগরিক ইমানুল আয়ুক। ভালবাসার দেশ বাংলাদেশের সম্মানের কথা চিন্তা করে দেশের দূতাবাসে সেই নির্মম ঘটনা এখনও জানাননি তিনি। তিনি অপেক্ষায় আছেন বাংলাদেশের প্রচলিত আইনে স্বাভাবিক প্রক্রিয়ায় পুলিশ তার ওপর ঘটে যাওয়া নির্মম ঘটনার বিচার করবে।
১০ মার্চ শুক্রবার দুপুরে ইমানুল আয়ুক বর্ণনা দেন বনানী এলাকায় ছিনতাইকারীর কবলে পড়ার এক ভয়ঙ্কর ঘটনা।
ইমানুল আয়ুক জানান, গত ২৪ ফেব্রুয়ারি তিনি বাংলাদেশে এসেছেন। তার আগে ২০১১ সালে তিনি বাংলাদেশের শেখ রাসেল ক্রীড়া চক্রের একজন ফুটবলার ছিলেন। সে সময়ই বাংলাদেশের প্রতি ভালবাসা তৈরি হয় তার। বাংলাদেশের উন্নয়নকর্মী শোভন আহমেদের সাথে তার পরিচয় হয়। পর্তুগালে ফিরে গিয়ে বাংলাদেশে আসার জন্য বেশ আগ্রহী ছিলেন তিনি। বন্ধু শোভনের আমন্ত্রণে গত ২৪ ফেব্রুয়ারি আবার বাংলাদেশে আসেন তিনি। 

তিনি আরো জানান, গত ৫ তারিখে তিনি বনানী থেকে আবাহনী মাঠে যাওয়ার উদ্দেশে রওনা হন। হঠাৎ করে কাকলী মোড়ে একটি মাইক্রোবাস দেখে তিনি মনে করেন পাবলিক গাড়ি। তিনি চালকের কাছে আধো আধো বাংলাতে বলেন আবাহনী মাঠ। চালক ১০০ টাকা ভাড়া চাইলে তিনি রাজি হন। মাইক্রোবাসে উঠার সাথে সাথে পেছন থেকে তার গলা চেপে ধরেন চার-পাঁচ জন ছিনতাইকারী। এক সময় শ্বাসরোধ হয়ে মারা যাওয়ার উপক্রম হন তিনি। তখন তিনি ছিনতাইকারীদের কাছে অনুরোধ করেন, তার কাছে যা কিছু আছে সব নিয়ে তাকে ছেড়ে দিতে। তাদের কাছে   প্রাণভিক্ষা চান।
ইমানুল আয়ুক জানান, মহাখালী ফ্লাইওভারের ওপর ট্যাফিক জ্যাম ছিল। তার মোবাইল ও সব মূল্যবান জিনিসপত্র নিয়ে ছিনতাইকারীরা তাকে ধাক্কা দিয়ে গাড়ি থেকে ফেলে দেয়।
তিনি জানান, গাড়ির ভিতরে তার কাছ থেকে জিনিসপত্র কেড়ে নেওয়ার এক পর্যায়ে তাকে মারাত্মকভাবে আঘাত করা হয়। তার চোখ দুটি তুলে ফেলার উপক্রমও করা হয়।
এ সময় ওই ফুটবলার তার গায়ে ও চোখে আঘাতের চিহ্ন দেখিয়েছেন। ওই দিনের ঘটনার বর্ণনা দিতে গিয়ে শিউরে ওঠেন।
ইমানুল আয়ুক পর্তুগালের ফিফার তালিকাভুক্ত ফুটবল কোচ। তিনি সেখানে শিশুদের ফুটবল প্রশিক্ষণ দেন।
তিনি অভিযোগ করেন, ওই ঘটনার পর তিনি রাজধানীর বনানী থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করলেও সেটি মামলা আকারে এতোদিনেও নেয়নি বনানী থানা পুলিশ।

তিনি বলেন, আমি চাইলে পর্তুগালের দূতাবাসকে বিষয়টি জানাতে পারি। কিন্তু দীর্ঘদিন বাংলাদেশে থাকার কারণে বাংলাদেশের মানুষ সম্পর্কে আমার একটি ভালো ধারণা হয়েছে। যারা এই কাজটি করেছে এমন মানুষের সংখ্যা বাংলাদেশে খুব কম। বাংলাদেশের বেশির ভাগ মানুষ ভালো। তাই আমি চাই না আমার ওপর যে অত্যাচার হয়েছে তা পর্তুগালের অন্যান্য মানুষ জেনে যাক। তারা জানলে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ণ হবে।
তিনি বলেন, আমি চাই আমার খোয়া যাওয়া জিনিস ফেরত আসুক। পুলিশ স্বাভাবিক আইনগত প্রক্রিয়ায় ব্যবস্থা নিক। নাহলে আমাকে বাধ্য হতে হবে দূতাবাসকে জানাতে।
তার এই অভিযোগটি তদন্তের দায়িত্বে আছেন বনানী থানার সাব ইনস্পেক্টর ইরফার গাজী। তার সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, ইমানুল আয়ুকের সাথে যতটুকু কথা হয়েছে এবং আমরা যা তদন্ত করেছি তিনি একজন সাদাসিধা মানুষ। তার কথায় মনে হয়েছে তিনি বাংলাদেশকে ভালোবাসেন।
ইরফান গাজী বলেন, দুই এক দিনের মধ্যেই অভিযোগটি মামলা আকারে তালিকাভুক্ত করা হবে। ইমানুল আয়ুকের মোবাইল ফোনের আইএমই নাম্বার দিয়ে ট্র্যাকিং করে চিহ্নিত করা যায়নি। কারণ মোবাইল ফোনটি এখনও বন্ধ রয়েছে।-পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া