adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেইলি মেইলের প্রতিবেদন- নবজাতককেও বিয়ে দেয়া যাবে

BABYআন্তর্জাতিক ডেস্ক : নতুন একটি আইনে বাংলাদেশে নবজাতককেও বিয়ে দেয়া যাবে বলে জানিয়েছে বৈশ্বিক সুশীল সমাজের সংগঠন ‘গার্লস নট ব্রাইডস’ নামে একটি ক্যাম্পেইন গ্রুপ। ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। 

গত সপ্তাহে বাংলাদেশে বিবাহ আইন সংশোধন করে নতুন আইন জারি করা হয়। নতুন আইনে ‘বিশেষ ক্ষেত্রে’ পিতামাতা এবং আদালতের সম্মতিতে ১৮ বছরের নিচে বিয়ে মেয়েদের দেয়া যাবে বলে উল্লেখ করা হয়েছে। 

B-1‘গার্লস নট ব্রাইডস’ নতুন এই আইনের সমালোচনা করে বলেছে, নতুন বিধান ‘বিশেষ ক্ষেত্র’ এবং ‘বৃহত্তর স্বার্থ’ এর কথা বিবেচনা করে করা হয়নি। বরং নতুন আইন দ্বারা মেয়েদের সংবিধিবদ্ধ ধর্ষণের অনুমতি দেয়া হয়েছে। 

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে সংগঠনটি বলেছে, নতুন আইন অনুসারে শিশুদের জোরপূর্বক বিয়ের বৈধতা দেয়া হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, বিয়ের আগে যেসব মেয়েরা গর্ভবতী হচ্ছে, তাদের সম্মান রক্ষার্থে বাংলাদেশ সরকার এই আইন করেছে। কিন্তু মেয়েদের বৃহত্তর ক্ষতি থেকে রক্ষার করার জন্য অল্প বয়সে বিয়ে দেয়া সবচেয়ে ভালো উপায় নয়।

বাংলাদেশের একজন জেষ্ঠ্য সরকারি কর্মকর্তা বলেছেন, নতুন বিধানে কোনো অপব্যবহার হবে না। সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করেই মুসলিম প্রধান দেশে এই আইন জারি করা হয়েছে। 

বাল্য বিয়ের ক্ষেত্রে বাংলাদেশ এশিয়ার শীর্ষে অবস্থান করছে। তাছাড়া বিশ্ব র‌্যাংকিংয়েও প্রথম দিকে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের ৫২ শতাংশ মেয়েকে ১৮ বছরের আগে এবং ১৮ শতাংশ মেয়েকে ১৫ বছরের আগে বিয়ে দেয়া হয়।

বাল্য বিয়ের শিকার তেমনই এক নারী হলেন মেঘলা (১৭) এবং রানী (১৬)। পারিবারিক চাপের কারণে অপরিণত বয়সেই তাদেরকে বিয়ের পিঁড়িতে বসতে হয়েছে। 
মেঘলার বয়স যখন ১৫ বছর। তখন ৩০ বছর বয়সী লিটনের সঙ্গে তার বিয়ে হয়। মেয়েকে বিয়ে দেয়ার জন্য মেঘলার বাবা তার জন্মনিবন্ধন সনদ জাল করেন। 

স্বামী লিটনের সঙ্গে কিশোরী মেঘলা। মেঘলার মা যখন বিয়ে করেছিলেন, তখন তার বয়স ছিল ১৬ বছর এবং তার দাদীর বিয়ে হয়েছিল ১৭ বছর বয়সে। 

খুলনায় মেয়েকে নিয়ে মেঘলা ও তার স্বামী। দুই মাস আগে মেয়ে শিশু জন্ম দেন মেঘলা।

মেঘলা তার বিয়ে নিয়ে ইতিবাচক কথা বলেছেন। বলেন, স্বামীর সঙ্গে তার বয়সের পার্থক্য হওয়ায় ভালো হয়েছে। কেননা সে আমাকে গাইড করতে পারছে। 

মেঘলা বলেন, কোনো মেয়ের বয়স যদি ২০ বছরের বেশি হয় এবং বিয়ে না হয়। তাহলে ওই মেয়ে এবং তার পরিবারকে যৌন হয়রানির শিকার হতে হয়। 

বাবা আব্দুল এবং মা পরীর সঙ্গে ১৬ বছরের রানী। পরিবারের চাপের মুখে মাত্র ১৪ বছর বয়সে বিয়ের পিঁড়িতে বয়সতে হয় রানীকে।

বান্ধবী এবং বাবার সঙ্গে রানী। স্কুল পরীক্ষায় অংশ নেয়ার জন্য রিকশা ধরতে হাঁটছেন তারা। রাজনীতির সঙ্গে যুক্ত স্থানীয় এক যুবকের সঙ্গে রানীর বিয়ে হয়। রানীর সঙ্গে বিয়ে না হলে সে আত্মহত্যা করবে বলে হুমকি দেয়। 

রানী বলেন, আমি পুরুষদের প্রতি আস্থা হারিয়েছি। তারা মেয়েদের ভালোবাসতে পারে কিন্তু সম্মান করতে পারে না। 


রানী বলেন, গ্রামে তাকে অনেক হয়রানির শিকার হতে হয়। যার কারণে বোরকা ছাড়া বাহিরে বের হতে পারেন না।

মানবাধিকার সংগঠনগুলো বাংলাদেশ সরকারের নতুন আইনের সমালোচনা করেছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া