adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার ওয়ার্নার-কোহলিকে ছাড়িয়ে ডি ভিলিয়ার্স

D VILIARSস্পাের্টস ডেস্ক : গেল বছর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ পর্যন্ত কি আগুন ফর্ম ছিল এবি ডি ভিলিয়ার্সের, মনে আছে? তিন সংস্করণের ক্রিকেটেই ঝড়ের গতিতে রান করছিলেন। কাঁপাচ্ছিলেন চারদিক। কিন্তু তারপরই বছরের মাঝামাঝিতে ইনজুরিতে পড়ে প্রায় ৬টি মাসের বেশি জীবন থেকে ঝরে গেছে। কিন্তু তিনি এবি ডি ভিলিয়ার্স বলেই ব্যাট হাতে অনেক কিছু সম্ভব। এই যেমন ফিরেই বিশ্বের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যানের জায়গাটি পুনরুদ্ধার করে ফেললেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।
 নিউজিল্যান্ডের বিপক্ষে সম্প্রতি জেতা ওয়ানডে সিরিজই ডি ভিলিয়ার্সকে আবার ১ নম্বরে তুলে নিয়েছে। এই সিরিজে ২৬২ রান করেছেন তিনি। সর্বোচ্চ ৮৫ রানের ইনিংসটি ছিল তৃতীয় ওয়ানডেতে, ওয়েলিংটনে। আর আসলে ওই ইনিংসই ডি ভিলিয়ার্সকে সহায়তা করেছে অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারকে টপকে আবার নিজের এক নম্বর জায়গাটি ফিরে পেতে।
এই ১‌ নম্বর জায়গাটি আসলে দুই মাস আগে ভারত অধিনায়ক বিরাট কোহলির কাছে হারিয়েছিলেন ডি ভিলিয়ার্স। পরে সেঞ্চুরির পর সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়ে ছুটে চলা ওয়ার্নার চলে আসেন এক এ। ক্রিকেকেটর সর্বোচ্চ সংস্থা আইসিসি জানাচ্ছে, ৩৩ বছরের ডি ভিলিয়ার্স ৮৭৫ রেটিং পয়েন্ট নিয়ে সবার শিখরে। ওয়ার্নারের চেয়ে তার ৪ পয়েন্ট বেশি। তিন নম্বরে থাকা কোহলির চেয়ে ২৩ পয়েন্টে এগিয়ে ডি ভিলিয়ার্স।
অন্যদের মধ্যে ইংল্যান্ডের জো রুট ও অ্যালেক্স হেলসের বেশ উন্নতি হয়েছে। রুট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৫ রান করেছেন। শেষ ম্যাচে ১০১। তিনি চতুর্থ স্থানে পৌঁছে গেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। ১৬ নম্বরে চলে এসেছেন হেলস। ফাফ ডু প্লেসি ৫, কুইন্টন ডি কক ৬, মার্টিন গাপটিল ৭, কেন উইলিয়ামসন ৮, বাবার আযম ও স্টিভেন স্মিথ সমান পয়েন্ট নিয়ে নবম স্থানটিতে।
ওয়ানডে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির এক নম্বরই আছেন। তবে তরুণ কাগিসো রাবাদা অস্ট্রেলিয়ার জস হ্যাজলউড ও বাংলাদেশের অল রাউন্ডার সাকিব আল হাসানকে টপকে গেছেন। সুনিল নারিন ও মিচেল স্টার্ক ২, ট্রেন্ট বোল্ট ৪, রাবাদা ৫, হ্যাজলউড ৬, মোহাম্মদ নবি ৭, সাকিব ৮, ক্রিস ওকস ৯ ম্যাট হেনরি ১০ নম্বরে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া