adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সঞ্চয়পত্রের পরিবর্তে বন্ড মার্কেট চায় আইএমএফ

bdbankডেস্ক রিপাের্ট : বর্তমানে বাজেট বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থের অধিকাংশই সরকার সঞ্চয়পত্র বিক্রির মাধ্যমে ঋণ করে সংগ্রহ করে। সরকারের এ নীতির পরিবর্তন চায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

৯ মার্চ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আইএমএফ-এর মিশন প্রধান ব্রেইন এইতকেন বলেন, বাজেট বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থের জন্য দীর্ঘমেয়াদী পদক্ষেপ প্রয়োজন। এজন্য সরকারকে বন্ডের প্রতি জোর দিতে হবে। পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগ বাড়াতেও বন্ড মার্কেটকে সচল করা অনেক গুরুত্বপূর্ণ।

ব্রেইন এইতকেন বলেন, সঞ্চয়পত্র মূলত সরকারের ঋণ। সরকরের বিক্রি করা সঞ্চয়পত্রে সুদহার অনেক বেশি। প্রতিবছর বাজেটের জন্য সঞ্চয়পত্রের মাধ্যমে অর্থ সংগ্রহ করতে গিয়ে সরকারের ঋণের বোঝা অনেক বড় হচ্ছে। এ কারণে ঋণের সুদ পরিশোদ করতে গিয়ে বছর শেষে সরকারী ব্যয়ও অনেক বেড়ে যায়।

তিনি বলেন, সঞ্চয়পত্র পরিহার করে অর্থের সংস্থানের চিন্তা করতে হবে সরকারকে। এজন্য আইএমএফের পরামর্শ হলো সরকারকে বন্ড মার্কেটের উপর বেশি করে নজর দিতে হবে। তাহলে একদিকে দীর্ঘমেয়দি শক্তিশালী পুঁজিবাজার প্রতিষ্ঠা হবে, অন্যদিকে সরকারও নিরাপদ অর্থের যোগান পাবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া