adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

`বঙ্গবন্ধুর ভাষণে ৭ মার্চকে ‘গ্রিন সিগনাল’ বলেছিলেন জিয়াউর রহমান’

O K Aনিজস্ব প্রতিবেদক : বিএনপি ৭ই মার্চ পালন না করলেও তাদের নেতা জিয়াউর রহমান এই দিনটি স্বাধীনতার ‘গ্রিন সিগনাল’ বলেছিলেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার (০৭ মার্চ) ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর সময় তিনি এ মন্তব্য করেন। 

ওবায়দুল কাদের বলেন, বিএনপি এই দিবসটি পালন করে না এটাই সত্য। আমি বললে কি তারা পালন করবে? এটা চেতনার ব্যাপার অনুভুতির ব্যাপার, আদর্শের ব্যাপার। তারা তো ইতিহাস স্বীকার করে না। ক্ষমতায় গেলে ইতিহাস জবর দখল করে। অথচ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বিচিত্রায় একটি লেখা লিখেছিলেন, যেখানে তিনি লিখেছিলেন ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণের মধ্য দিয়ে আমরা স্বাধীনতার ‘গ্রিন সিগনাল’ পেয়েছিলাম। আজকে বিএনপি এ দিবসটি স্বীকার করে না, পালন করে না। কিন্তু তাদের নেতাই তো বলে গেছেন এই দিবসটির গুরুত্ব।
 
কাদের আরও বলেন, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, উগ্রবাদ তৎপরতাকে রুখে দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখাই ৭ই মার্চে আমাদের শপথ।

মঙ্গলবার সকাল সাতটার পর পর রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। আওয়ামী লীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহম্মেদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরীসহ নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন ১৪ দলের নেতারা। ফুলের শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা আওয়ামী লীগ।

এর আগে ভোর সাড়ে ছয়টায় বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া