adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিয়া অরফানেজের পুন:তদন্ত চেয়ে খালেদার আবেদন

khaleda zia-1নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় নিম্ন আদালতের বিচারকের ওপর অনাস্থা জানিয়ে আবেদনের পর এবার ওই মামলার একাংশের পুন:তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
 
মঙ্গলবার (০৭ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট সাখায় এ আবেদনের ফাইল করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া। খালেদার পক্ষে আইনজীবী হিসেবে অংশ নেবে সিনিয়র আইনজীবী আব্দুর রেজাক খান।
 
তিনি জানান, বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের শুনানি হতে পারে।
 
আবেদনকারীর আইনজীবী বলেন, ‘আমাদের বক্তব্য হচ্ছে তদন্তকারী কর্মকর্তা সঠিকভাবে তদন্ত করেনি। অভিযোগ করা হয়েছে এ ট্রাস্টের নামের সৌদি থেকে অর্থ এসেছে। কিন্তু আমাদের বক্তব্য হচ্ছে সৌদি থেকে কোনো অর্থ আসেনি। অর্থ এসেছে কুয়েত থেকে।’
 
এ অংশ পুন:তদন্ত চেয়ে বিচারিক আদালতে আবেদন করা হলে গত ২ ফেব্রুয়ারি খারিজ করে দেন বিচারিক আদালত। এর বিরুদ্ধে হাইকোর্টে আজ এ আবেদন করেছেন খালেদা জিয়া।
 
এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে আদালত পরিবর্তনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদনের শুনানি শেষ করে ওই একই আদালতে আদেশের জন্য আগামী ৮ মার্চ তারিখ ধার্য রয়েছে।
 
রাজধানীর বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালতে মামলাটির বিচারকাজ চলছে।
 
২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতিমদের সহায়তা করার উদ্দেশে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

এ মামলায় খালেদা জিয়াসহ আসামি মোট ছয়জন। অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

এ মামলায় সাক্ষ্য দিয়েছেন ৩২ জন সাক্ষী। জামিনে থাকা দুই আসামি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও শরফুদ্দিন আহমেদ আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন। ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া