adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার ছয় মুসলিম দেশের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

image-23013আন্তর্জাতিক ডেস্ক : আগের আদেশ আদালতে আটকে যাওয়ার পর পুরনো তালিকা থেকে ইরাকের নাম বাদ দিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞার নতুন নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া সাতটি নয় এখন মুসলিম সংখ্যাগরিষ্ঠ ছয়টি দেশের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা থাকছে। এ ছাড়া ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রের সব ধরনের শরণার্থী কর্মসূচি বন্ধ থাকবে। এখন থেকে এক লাখ দশ হাজার নয় পঞ্চাশ হাজারের বেশি শরণার্থী যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গ্রহণ করা হবে না। স্থানীয় সময় সোমবার এ সব বিষয় সংযুক্ত নতুন নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প।

সাত মুসলিম দেশের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞার ব্যাপারে আগের জারি নির্বাহী আদেশ আদালতে খারিজ হয়ে যাওয়ার পর নতুন এই আদেশে সই করেন ট্রাম্প। নতুন নির্দেশনায় নিষেধাজ্ঞার তালিকা থেকে ইরাকের নাম বাদ দেয়া হয়েছে। তবে এবারও আগের তালিকার বাকি ছয়টি দেশকে রাখা হয়েছে। এরা হলো ইরান, সিরিয়া, ইয়েমেন, সুদান, লিবিয়া ও সোমলিয়া।

এই আদেশের পক্ষে ট্রাম্প প্রশাসনের যুক্তি হচ্ছে, এর ফলে যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদের হাত থেকে নিরাপদে থাকবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, ‘কট্টর ইসলামপন্থী সন্ত্রাসীদের ধ্বংসাত্মক পরিকল্পনা নির্মূল করার লক্ষ্যেই এই আদেশ জারি করা হয়েছে।’

হোয়াইট হাউস থেকে নতুন নির্দেশনার তথ্য কংগ্রেস সদস্যদের দেওয়া হয়েছে। আইন প্রণেতাদের কাছে দেওয়া তথ্যে বলা হয়েছে, শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে এমন লোকজনের মধ্যে তিন শ জনের ব্যাপারে এফবিআই জঙ্গিবাদ বিষয়ে তদন্ত করছে। বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে উদার অভিবাসনের দেশ। এ সুযোগ কাজে লাগিয়ে জঙ্গিরা যুক্তরাষ্ট্রে বারবার মাথা ছাড়া দেওয়ার চেষ্টা করছে।

আগামী ১৬ মার্চ থেকে এই নতুন আদেশ কার্যকর হবে। ফলে ১০ দিনের এই আগাম নোটিশের কারণে হয়তো যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলোতে এর আগেরবার যে বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি হয়েছিল তা এড়ানো সম্ভব হবে। আগের আদেশটি দেয়া হয়েছিল কোন পূর্ব সতর্কতা ছাড়াই। নতুন নির্বাহী আদেশের সংবাদ পাওয়ার পর নাগরিক অধিকার আন্দোলনের সংগঠনগুলোর পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ট্রাম্পের সহযোগী কেলিয়ান কনওয়ে বলেন, ‘নতুন এই আদেশে ইরাককে বাদ দেয়া হলেও অন্য দেশগুলোর ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকবে।’

তবে এপি-র এক প্রতিবেদনে দাবি করা হয়, কংগ্রেসের এমন একটি দলিল তারা দেখেছে যাতে বলা হয়েছে, যাদের বৈধ ভিসা আছে তাদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া যারা গ্রীনকার্ড বা যুক্তরাষ্ট্রে বসবাসের স্থায়ী অনুমোদনপ্রাপ্ত, তারাও ওই নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না।

রয়টার্স বলছে, নতুন আদেশে শরণার্থীদের ক্ষেত্রে ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে ঢোকা নিষিদ্ধ করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া