adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের নাম কেন ‘জয় বাংলা কাপ’

JOYBANGLAস্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট দলের সাথে আগামীকাল শ্রীলঙ্কায় শুরু হতে যাওয়া টেস্ট সিরিজটির নামকরণ করা হয়েছে ‘জয় বাংলা কাপ’। দেশের বাইরে আন্তর্জাতিক কোনো সিরিজের এমন নামকরণ আগে শোনা যায়নি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া ম্যানেজার রাবীদ ইমাম জানিয়েছেন, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কাছ থেকে সিরিজটির রাইটস বা স্বত্ব কিনে নিয়েছে বাংলাদেশী একটি প্রতিষ্ঠান। তারাই এমন নামকরণ করেছে।

প্রতিষ্ঠানটির নাম অ্যাডটাচ স্পোর্টস অ্যান্ড লাইভ ইভেন্টস। এই প্রতিষ্ঠানটি মূলত বিভিন্ন ধরণের খেলাধুলার আয়োজনের টেলিভিশন স্বত্ব, মাঠ ও বিজ্ঞাপন স্বত্ব কিনে থাকে।

কোম্পানির প্রধান নির্বাহী নেওয়াজ সোহাগ বলেছেন, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কাছ থেকে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের মাঠের স্বত্ব কিনেছেন তিনি। এরপর তিনি টেলিভিশন ও বিজ্ঞাপন স্বত্ব বিক্রি করেছেন। কিন্তু হঠাৎ তিনি খেয়াল করলেন, টেস্ট সিরিজটি শুরু হচ্ছে ৭ মার্চ।

তার ভাষায়, বাংলাদেশের জন্য ৭ মার্চ তারিখটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেটা ভেবেই আমি আর টেস্ট সিরিজের স্বত্ব বিক্রি করিনি। সেই সঙ্গে সিরিজের টাইটেল ঠিক করি ‘জয় বাংলা কাপ’।

সোহাগ বলেন, যে ২০০৮ সাল থেকে তার প্রতিষ্ঠান বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা এবং দুবাইতে অনুষ্ঠিত ক্রিকেট, কাবাডিসহ আন্তর্জাতিক ১৬টি খেলাধুলার আয়োজনের স্বত্ব কিনেছে। তবে এই সিরিজের টাইটেলের অর্থমূল্য বলতে চাননি সোহাগ।

শ্রীলঙ্কার গলে ৭ মার্চ শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এই সিরিজেই ১৫ই মার্চ কলম্বোর পি সারা ওভালে বাংলাদেশ দল খেলবে নিজেদের শততম টেস্ট।

টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে বাংলাদেশই সবার শেষে শতক পূর্ণ করতে যাচ্ছে। আর এজন্য সময় লাগছে ১৬ বছরেরও কিছু বেশি। টেস্ট সিরিজের পর ২৫ মার্চ রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে ২৮ মার্চ। ১লা এপ্রিল সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে।

এরপর ৪ ও ৬ এপ্রিল কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচের মধ্য দিয়ে সিরিজের সমাপ্তি টানবে সফরকারী বাংলাদেশ।-বিবিসি বাংলা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া