adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়ালালামপুর বিমানবন্দরে বাংলাদেশী যাত্রীদের ভোগান্তি বাড়ছে

BIMANডেস্ক রিপাের্ট : মালিন্দো এয়ারের ওডি-১৬৫ ফ্লাইটে ঢাকা থেকে কুয়ালালামপুর গিয়েছিলেন বাংলাদেশী পর্যটক সাইদ রকিবুল হাসান। ৭ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে উড়োজাহাজ থেকে নামার পর পরই সেখানকার ইমিগ্রেশন কর্মকর্তাদের হয়রানির মুখে পড়েন তিনি। ভিসা ও প্রয়োজনীয় কাগজপত্র থাকা সত্ত্বেও এন্ট্রি সিল না দিয়ে তাকে নিয়ে যাওয়া হয় আলাদা কক্ষে। একই পরিস্থিতিতে পড়েন ওই ফ্লাইটের ৪২ যাত্রীর সবাই। জিজ্ঞাসাবাদের নামে তাদের সবাইকে আটকে রাখা হয় প্রায় ১২ ঘণ্টা। এর পর ৮ ফেব্রুয়ারি ফিরতি ফ্লাইটেই তাদের ঢাকায় পাঠিয়ে দেয়া হয়। শুধু তাই নয়, ঢাকা ফেরত আসার পর এখন পর্যন্ত নিজেদের লাগেজও বুঝে পাননি তাদের অনেকেই।

ভুক্তভোগী সাইদ রকিবুল হাসান গতকাল বলেন, ‘ভিসাসহ যাবতীয় কাগজ ঠিক থাকার পরও একই ফ্লাইটের ৪২ জন যাত্রীকে ফেরত পাঠানো হয়েছে। ঢাকা থেকে যাওয়া বাজেট ক্যারিয়ারের যাত্রীদের ক্ষেত্রেই এ ধরনের হয়রানি বেশি হচ্ছে বলে সেখানকার কয়েক বিমানবন্দর কর্মী জানিয়েছেন।’

তিনি বলেন, ‘ঢাকায় ফিরে দেখি আমিসহ বেশির ভাগেরই লাগেজ ফেরত আসেনি। মালিন্দো এয়ার কর্তৃপক্ষকে জানানোর পরও এ পর্যন্ত তারা কোনো ব্যবস্থা নেয়নি।’

ঢাকা থেকে মালয়েশিয়া যাওয়া প্রায় সব ফ্লাইটের যাত্রীদের ক্ষেত্রেই এ ধরনের ঘটনা ঘটছে হরহামেশা। বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার শিপাং কেএলআই আন্তর্জাতিক বিমানবন্দর ইমিগ্রেশন ক্যাম্পে এক সপ্তাহের বেশি দিন আটকে রাখা হয়েছে ৫০ জনেরও অধিক বাংলাদেশী যাত্রীকে। এদের মধ্যে মালিন্দো এয়ার, এয়ার এশিয়া ও রিজেন্ট এয়ারওয়েজে যাওয়া যাত্রীর সংখ্যাই বেশি।

সম্প্রতি মালয়েশিয়া থেকে ফেরত আসা এক যাত্রী জানান, মালয়েশিয়ার বিমানবন্দরে নামার পর পরই বাংলাদেশী যাত্রীদের আলাদা করে লাইনে দাঁড় করাচ্ছেন ইমিগ্রেশন কর্মকর্তারা। নিজেদের খেয়ালখুশিমতো যাকে ইচ্ছে এন্ট্রি সিল না দিয়ে অফিসে ডেকে নিচ্ছেন তারা। জিজ্ঞাসাবাদের নামে দাঁড় করিয়ে রাখছেন ঘণ্টার পর ঘণ্টা। এর পর পছন্দ হলে এন্ট্রি সিল দিচ্ছেন, নয়তো আটক করে বিমানবন্দরের ভেতরের ইমিগ্রেশন ক্যাম্পে (হাজত) ঢুকিয়ে দিচ্ছেন। এর পর দেশে ফেরত পাঠিয়ে দিচ্ছেন।

কুয়ালালামপুর বিমানবন্দরে কর্মরত বাংলাদেশী একটি এয়ারলাইনসের এক কর্মকর্তা জানান, আটকদের মধ্যে কেউ কেউ এক সপ্তাহের বেশি সময় ধরে বন্দি রয়েছেন। এর মধ্যে যাদের রিটার্ন টিকিট আছে, তাদের ফিরতি ফ্লাইটে দেশে পাঠিয়ে দেয়া হচ্ছে। বাংলাদেশে নিযুক্ত মালয়েশীয় হাইকমিশন থেকে ভিসা নিয়ে সেখানে রওনা হওয়া এসব যাত্রীকে কী কারণে হয়রানি করা হচ্ছে, তা বোঝা যাচ্ছে না।

কেএলআই-২ আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশনেও ঘটছে একই ঘটনা। বরং এখানে আরো বেশি হয়রানির শিকার হচ্ছেন বাংলাদেশীরা। এক ব্যবসায়ী সম্প্রতি দুদিন হাজতবাস করে দেশে ফেরত এসেছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই ব্যবসায়ী জানান, ফেব্রুয়ারিতে তিনি ঢাকা থেকে এয়ার এশিয়ার ফ্লাইটে মালয়েশিয়া যান। সবকিছু ঠিক থাকার পরও সেখানকার কেএলআই-২ বিমানবন্দরের ইমিগ্রেশন অফিসার পর্যাপ্ত ডলার না থাকার অজুহাতে তাকে আটক করেন। পরে তাকে পাশের ইমিগ্রেশন ক্যাম্পে স্থানান্তর করা হয়। সেখানে ছোট একটি রুমে একসঙ্গে গাদাগাদি করে ছিলেন ৫০ জনেরও বেশি যাত্রী। দুদিন পর ফিরতি ফ্লাইটে তাকে দেশে ফেরত পাঠানো হয়। এর আগে খাবার খরচ হিসেবে তার কাছ থেকে ৩০০ রিঙ্গিত আদায় করতেও ছাড়েনি তারা। পর্যাপ্ত ডলার থাকা সত্ত্বেও তাকে দেশে ফেরত পাঠানো হয়েছে বলে দাবি করেছেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে এয়ার এশিয়ার জিএসএ (জেনারেল সেলস এজেন্ট) টোটাল এয়ার সার্ভিসেস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোরশেদুল আলম চাকলাদার বলেন, ‘যাত্রীদের থেকে এ ধরনের সমস্যার কিছু অভিযোগ আমরা এরপর ্ব পৃষ্ঠা ২ কলাম ৪

পেয়েছি। বিষয়টি মালয়েশীয় কর্তৃপক্ষকে জানানো হয়েছে। প্রকৃত পর্যটক ও বিজনেস ট্রাভেলারদের যাতে এ ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে না হয়, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন তারা।’

প্রসঙ্গত, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম সম্প্রতি বাংলাদেশী যাত্রী হয়রানি ও আটকের অভিযোগ পেয়ে কেএলআই বিমানবন্দর ইমিগ্রেশন ক্যাম্প পরিদর্শন করতে যান। তারপরও পরিস্থিতির সামান্যতম উন্নতি হয়নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া