adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের প্রতি ইনসাফ করা উচিত

golam-moulaগোলাম মওলা রনি : সেটা ২০০৯-১০ সালের কথা । সৈয়দ আবুল হোসেন তখন যোগাযোগ মন্ত্রী। সরকারের ভেতরে বাইরে তার সেকি দাপট ! বড় বড় মন্ত্রী এমপি এবং সরকার দলীয় বাঘা বাঘা নেতৃবৃন্দ তখন আবুল হোসেন সাহেবকে তোয়াজ করার জন্য রীতিমতো প্রতিযোগীতা করতেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানার সঙ্গে জনাব আবুল হোসেনের ব্যক্তিগত সৌহার্দ্য পূর্ন সম্পর্কের কারনে অনেকেই তার সুদৃষ্টি লাভের চেষ্টা করতেন।

জনাব হোসেনের সেই সুদিনে তার শত স্তাবকের সকল প্রশংসা এড়িয়ে প্রকাশ্যে তার কিছু কর্মের গঠন মুলক সমালোচনা করার পরও তিনি কোনদিন আমায় মন্দ চোখে দেখেননি। বরং গণতান্ত্রিক মন মানসিকতা নিয়ে আমার সমালোচনা শুনতেন এবং সাধ্যমতো জবাব দেয়ার চেষ্টা করতেন। দেখা সাক্ষাৎ হলে তিনি বিনয়ী আচরন করতেন এবং হাসিমুখে করমর্দন করতেন। আমার সেই সময়কার কিছু সমালোচনাকে কিছু সংবাদপত্র এবং সরকার বিরোধী চক্র জনাব আবুল হোসেনের বিরুদ্ধে এমন ভাবে প্রচার করতে থাকে যাতে করে তিনি নিজে যেমন বিব্রত হতেন তেমনি আমাকেও পড়তে হতো বিরূপ পরিস্থিতিতে। তার তথাকথিত শুভানুধ্যায়ীরা একদিকে যেমন আমাকে উৎসাহিত করতেন অন্যদিকে তার নিকট গিয়ে তাকে আমার বিরুদ্ধে উত্তেজিত করে তুলতেন।

আমি বুঝতাম যে, যোগাযোগ মন্ত্রী আমার প্রতি যার পর নাই বিরক্ত। কিন্তু আমি অবাক হতাম তার বিনয় ও ভদ্রতার মাত্রা দেখে। তিনি সব সময়ই আগ বাড়িয়ে আমার প্রতি সৌজন্যতা দেখাতেন। এরই মধ্যে শুরু হয়ে গেলো পদ্মা সেতুর তথা কথিত দূর্নীতি এবং হাসান – হোসেনের কল্পিত কাহিনীর নিষ্ঠুর মঞ্চায়ন। দূর্নীতি দমন কমিশন, দেশী বিদেশী কয়েকটি সংবাদ পত্র এবং কিছু টকশোর বক্তা সমন্বিতভাবে পুরো পরিস্থিতি এমনতরো জটিল বানিয়ে ফেললো যাতে করে একজন অবোধ বালক থেকে শুরু করে তথাকথিত পন্ডিত প্রবরেরাও সমস্বরে পদ্মা সেতুর দূর্নীতি নিয়ে গলা ফাটাতে আরম্ভ করলেন। এ অবস্থায় সরকারের মধ্যে সৈয়দ আবুল হোসেন একঘরে হয়ে পড়লেন। তার তথাকথিত শুভার্থীরা তাঁকে ছেড়ে উধাও হয়ে গেলো। তার মন্ত্রীত্ব তখন যায় যায় অবস্থা এবং তিনি প্রায় গ্রেফতার হওয়ার পর্যায়ে পৌছে গেলেন।

জনাব আবুল হোসেনের সেই দুর্দিনে আমি প্রকাশ্যে সকল মিডিয়াতে গলা ফাটিয়ে বলেছিলাম যে- পদ্মা সেতুতে দূর্নীতি হয়নি এবং আবুল হোসেন নির্দোষ। তাকে নিয়ে কয়েকটি সম্পাদকীয় ও লিখেছিলাম। ফলে আবুল হোসেন বিরোধীদের উচুঁ গলা কিছুটা হলেও নীচু হতে বাধ্য হয়।

সময়ের বিবর্তনে প্রমানিত হয়েছে যে, জনাব আবুল হোসেন নির্দোষ এবং পদ্মা সেতুতে কোন দূর্নীতি হয়নি। সুতরাং আমাদের সকলের উচিত জনাব আবুল হোসেনের প্রতি মিথ্যা অপবাদের কারনে যে জুলুম হয়েছে তার ক্ষতি পুষিয়ে দেয়ার জন্য তাকে যথাযথভাবে সম্মানিত করা।

একজন মানুষের ওপর মিথ্যা অপবাদ দেয়া হলে তার শরীর মন, পরিবার-পরিজন, ব্যবসা বানিজ্য এবং সমাজ সংশারের ওপর কি পরিমান জুলুম হয় তা কেবল ভোক্ত ভোগীরাই বুঝতে পারেন। আমরা সকলে মিলে আবুল হোসেন সাহেবের যে ক্ষতি সাধন করেছি এবং তাকে অপমানিত ও লাঞ্চিত করেছি তার জন্য যদি আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা না করি তাহলে মুসলমান হিসেবে আমরা অবশ্যই দায় এড়াতে পারবো না। অন্যদিকে, আওয়ামী লীগ এবং বর্তমান সরকার যদি জনাব আবুল হোসেনের প্রাপ্য সম্মান ও মর্যাদাটুকু ফিরিয়ে দেবার চেষ্টা না করে তবে মহাকালের ইতিহাস তাদেরকে কোনদিন ক্ষমা করবে না।

(গোলাম মওলা রনির ফেসবুক থেকে)

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া