adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্টার্ন চিকিৎসকরা কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিলেন

doctorডেস্ক রিপাের্ট : বাকি ৪৮ ঘণ্টার মধ্যে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের চার ইন্টার্ন চিকিৎসকের ট্রেনিং স্থগিত করার সিদ্ধান্ত প্রত্যাহার করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে ঢাকা মেডিকেল কলেজ ইন্টার্ন চিকিৎসক পরিষদ। ৫ মার্চ রোববার ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে এক মানববন্ধন কর্মসূচিতে এ হুঁশিয়ারির কথা জানান পরিষদের সাধারণ সম্পাদক ডা. আতিকুর রহমান।

শহীদ মিনারে বিকেল ৫টায় শুরু হওয়া ওই কর্মসূচি শেষ হয় সন্ধ্যা ৬টায়।

কর্মসূচি শেষে পরিষদের সভাপতি ডা. তাসনিম মামুন বলেন, ‘বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের যে আন্দোলন তাতে ঢাকা মেডিকেল ইন্টার্ন চিকিৎসক পরিষদ সমর্থন দিচ্ছে। দাবি আদায়ে শনিবার ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়েছিল। ২৪ ঘণ্টা পার হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

কঠোর কর্মসূচি কী হতে পারে জানতে চাইলে পরিষদের সভাপতি বলেন, ‘আমরা কেবল মানববন্ধন করেছি। কঠোর আন্দোলন বলতে কঠোর কিছু হবে। তবে এই মুহূর্তে কঠোর আন্দোলন সম্পর্কে বলতে পারছি না। সবার সঙ্গে আলোচনা করেই কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

কর্মবিরতিতে রোগীদের দুর্ভোগ বাড়ছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা রোগীদের জিম্মি করে কর্মবিরতি পালন করছি কথাটি সঠিক নয়। আপনি খোঁজ নিয়ে দেখবেন জরুরি বিভাগে চিকিৎসা হচ্ছে। রোগীদের কোনো দুর্ভোগ হচ্ছে না। দায়িত্ব পালনের পাশাপাশি আমরা দাবি আদায়ের জন্য আন্দোলন করে যাচ্ছি।’

রোববার (১৯ ফেব্রুয়ারি) শজিমেকে সিরাজগঞ্জ থেকে আসা রোগী আলাউদ্দিনের ছেলে ও ২ মেয়ে তুচ্ছ ঘটনা নিয়ে কিছু বিক্ষুদ্ধ ইন্টার্ন চিকিৎসকদের হাতে প্রহৃত হন। ইন্টার্ন চিকিৎসক রোগীর স্বজনের হাতে লাঞ্ছিত হওয়ার অভিযোগ তুলে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেন ইন্টার্ন চিকিৎসকরা। এসব ঘটনার প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে তদন্ত কমিটি গঠন করা হয়। শনিবার (২৫ ফেব্রুয়ারি) ৩ সদস্যের তদন্ত দলটি শজিমেকে আসেন। উচ্চ পর্যায়ে এই কমিটি তদন্ত শেষে প্রতিবেদন জমা দেন।
 
সেই প্রতিবেদনের আলোকে উক্ত ঘটনায় ছাত্রলীগের শজিমেক শাখার সভাপতি ইন্টার্ন চিকিৎসক ডা. এমএ আল মামুন, সহ-সভাপতি ডা. আশিকুজ্জামান আসিফ, সাবেক সহ-সভাপতি ডা. কুতুব উদ্দিন ও ডা. নূরজাহান বিনতে ইসলাম নাজের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করা হয়। শাস্তি শেষে তাদের চারটি ভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্নশিপ শেষ করতে হবে বলেও ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার (০২মার্চ) বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষিত শাস্তির বিষয়টি জানার পর হাসপাতালের ১৩০জন ইন্টার্ন চিকিৎসক একযোগে কর্মবিরতি শুরু করেন। শুরুতে তারা অঘোষিতভাবে কর্মবিরতি অব্যাহত রাখলেও শনিবার (০৪ মার্চ) মানববন্ধন কমসূচি পালনের মধ্য দিয়ে মূলত শাস্তি প্রত্যাহারের দাবির আন্দোলন প্রকাশ্যে নিয়ে আসেন।

কেবল শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নয় দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি পালনের খবর এসেছে। এতে দুর্ভোগে পড়ছেন রোগীরা।

এদিকে শনিবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এক প্রতিক্রিয়ায় বলেছেন, রোগীদের জিম্মি করে ইন্টার্ন চিকিৎসকদের এ ধর্মঘট সমর্থনযোগ্য নয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া