adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবের কাছে দ্বীপ বিক্রি করছে মালদ্বীপ- ভারতের উদ্বেগ

MALDIPআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের কাছে একটি বিখ্যাত দ্বীপ বিক্রির পরিকল্পনা নিয়েছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ কর্তৃপক্ষ। আর এতে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। সংবাদ মাধ্যমগুলো বলছে, ভারতের দক্ষিণ সীমান্তবর্তী দ্বীপরাষ্ট্র মালদ্বীপের সাম্প্রতিক এই সিদ্ধান্তে চিন্তায় পড়েছে ভারত।

খবরে বলা হয়, ফাফু নামের ওই দ্বীপটি মালদ্বীপের বিখ্যাত ২৬টি রিং দ্বীপের একটি। দ্বীপ কেনার বিষয়ে আলোচনা করতে শিগগিরই মালদ্বীপ সফরে যাচ্ছেন সৌদি বাদশা। মালদ্বীপের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসিম জানিয়েছেন, আগে বিদেশিরা মালদ্বীপে জমি কিনতে পারত না। কিন্তু ২০১৫ সালের একটি আইনে সেই নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন তা বৈধ।

কিন্তু মালদ্বীপের এই সিদ্ধান্ত ভারতের কাছে কতটা উদ্বেগের? ঘনঘন বিদেশসফরে গেলেও এখনও পর্যন্ত প্রতিবেশী দেশ মালদ্বীপে পা রাখেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে দেশের এত কাছে সৌদি আরব দ্বীপ কিনলে শিগগিরই মালদ্বীপ সফরে যাবেন মোদী, এমনটাই মনে করছেন কূটনীতিক মহল।

এতদিন পর্যন্ত ফাফু নামের ওই দ্বীপটির সঙ্গে ৪১ বছরের একটি চুক্তি ছিল ইরানের। তবে এখন দ্বীপের ৩০০ জন শিক্ষার্থীকে স্কলারশিপ দেয় সৌদি। তার মধ্যে ৭০ শতাংশই ওয়াহাবি মতাদর্শের মানুষ।  সেখানকার মাদরাসাগুলিতেও সৌদির শিক্ষকরা শিক্ষা দান করেন। মালদ্বীপ কর্তৃপক্ষ বলছে, ওয়াহাবি মতাবলম্বী মানুষদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া