adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সারা বিশ্ব ৫৩ বছর পর মুসলিমদের দখলে যাবে!

MUSLIMআন্তর্জাতিক ডেস্ক : আজ থেকে ৫৩ বছর পর সারা বিশ্ব মুসলমানদের দখলে যাবে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা পিউ রিসার্স সেন্টারের এক জরিপের বরাত দিয়ে দ্য টেলিগ্রাফ এই খবর প্রকাশ করেছে।   ‘ইসলাম উইল বি লার্জেস্ট রিলিজিয়ন অব দ্য ওয়ার্ল্ড বাই ২০৭০’ শিরোনামে ১ মার্চ প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৫৩ বছর পর পৃথিবীতে ইসলাম ধর্মাবলম্বীর সংখ্যা হবে সব থেকে বেশি। 

বিশ্বখ্যাত সমীক্ষা সংস্থা পিউ রিসার্চ সেন্টার ওই প্রতিবেদনে দেখিয়েছে, ২০৭০ সালে কেমন হবে বিশ্বের জনসংখ্যার চিত্রটি। সেখানে বলা হয়েছে আগামী ৫০ বছর পরে বিশ্ব মুসলমানদের দখলে যাবে। জনসংখ্যার দিক দিয়ে পৃথিবীতে সব থেকে বেশি মানুষ হবে ইসলাম ধর্মাবলম্বী।এখন যে হারে জনসংখ্যা বৃদ্ধি হচ্ছে এই ধারা চলতে থাকলে এ শতাব্দীর শেষের দিকে খ্রিষ্টান ধর্মাবলম্বীর থেকে মুসলমানদের সংখ্যা বেশি হবে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইউরোপসহ বিশ্বের বহু অঞ্চলে আগামী বছরগুলোতে দ্রুত ইসলাম ধর্মের অনুসারীর লোকের সংখ্যা বাড়তে থাকবে।

পিউ রিসার্স সেন্টার বলছে, গোটা পৃথিবীতেই অন্যান্য ধর্মের তুলনায় দ্রুত হারে বাড়ছে মুসলিম জনসংখ্যা। অন্য দিকে খ্রিষ্টান জনসংখ্যার বৃদ্ধির হার যেন প্রায় থমকে রয়েছে। ওই সমীক্ষায় দাবি করা হয়েছে, খ্রিষ্টানদের মধ্যে জন্মনিয়ন্ত্রণের হার যতটা বেশি, মুসলমানদের ক্ষেত্রে ঠিক ততটাই বেশি বংশ বৃদ্ধির হার। একজন মুসলমান নারী গড়ে ৩ টি শিশু সন্তানের জন্ম দেন। অন্যদের ধর্মের নারীদের ক্ষেত্রে এ হার ২ দশমিক ৩ শতাংশ।

এখন বিশ্বের মোট যুব সমাজের মধ্যে ইসলাম ধর্মাবলম্বীরা সংখ্যাগরিষ্ঠ। ২০১০ সালের হিসেবে, ২৩ বছর বয়স্ক যুবকের সংখ্যা মুসলমানদের মধ্যেই বেশি। এর ফলে এই যুবসমাজ বংশবৃদ্ধির মাধ্যমে জনসংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে বড় ভূমিকা নেবে। আর এতেই জনসংখ্যা অন্য সব ধর্মের অনুসারীদের তুলনায় আগামী বছরগুলোতে মুসলিম জনসংখ্যা সবচেয়ে বেশি বাড়বে।

প্রতিবেদনে বলা হয়, ২০১০ সালে বিশ্বে খ্রিস্টান ধর্মাবলম্বীর সংখ্যা ছিল ২২০ কোটি। এটা তখনকার মোট জনসংখ্যা ৬৯০ কোটির প্রায় এক-তৃতীয়াংশ। এ সময় মুসলিম জনসংখ্যা ছিল ১৬০ কোটি, যা বিশ্বের মোট জনসংখ্যার ২৩ ভাগ।

পিউ রিসার্চ  সেন্টার বলছে, খ্রিস্টানদের সংখ্যাও বাড়তে থাকবে। তবে মুসলমানদের মধ্যে জন্মহার বৃদ্ধির কারণে ২০৫০ সালে খ্রিস্টান ও মুসলমান জনসংখ্যা হবে প্রায় সমান সমান (২৮০ কোটি বা মোট জনসংখ্যার ৩০ ভাগ করে)। এরপর ২০৭০ সালে খ্রিস্টানদের ছাড়িয়ে যাবে মুসলমানদের সংখ্যা। যুক্তরাষ্ট্রে খ্রিস্টানদের সংখ্যা কমবে।
বর্তমানে দেশটিতে খ্রিস্টান জনসংখ্যা ৭৮.৩ শতাংশ। তবে ২০৫০ সালে তা নেমে আসবে ৬৬.৪ শতাংশে। বর্তমানে যুক্তরাষ্ট্রে মুসলমানদের সংখ্যা ১ শতাংশের কম হলেও তা বেড়ে দাঁড়াবে ২.১ শতাংশে। অন্যদিকে ইহুদিদের সংখ্যা ১.৮ শতাংশ থেকে কমে দাঁড়াবে ১.৪ শতাংশে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া