adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শাজাহান খান বললেন-মন্ত্রী থেকে শ্রমিক নেতা হতে বাধা নেই

image-22663ডেস্ক রিপাের্ট : নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান পরিবহন শ্রমিক নেতাও। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি তিনি। পরিবহন খাতে তার নিয়ন্ত্রণে বলেই ধারণা করা হয়। সম্প্রতি তার বাসায় বৈঠক করে দেশজুড়ে কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছেন পরিবহন মালিক-শ্রমিকরা। এরপর বিতর্ক উঠে সরকারে থেকে নৌমন্ত্রী পরিবহন শ্রমিকদের নেতৃত্ব দিতে পারেন কি না। মন্ত্রী বলছেন, তিনি পারেন। এ ক্ষেত্রে আইনি কোনো বাধা নেই।

৪ মার্চ শনিবার দুপুরে খুলনায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন নৌমন্ত্রী।
সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ এবং সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচ জনের মৃত্যুর মামলায় সম্প্রতি এক বাস চালকের যাবজ্জীবর কারাদণ্ড দিয়েছে মানিকগঞ্জের একটি আদালত। এর প্রতিবাদে চুয়াডাঙ্গা ও খুলনায় পরিবহন ধর্মঘট চলছিল। গত সোমবার এই ধর্মঘট অবসানের বিষয়ে মন্ত্রীর ঢাকার বাসায় বৈঠক চলাকালেই সাভারে এক ট্রাক চালকের ফাঁসির আদেশের খবর আসে। এরপর মঙ্গল ও বুধবার সারাদেশে কর্মবিরতিতে যায় পরিবহন শ্রমিকরা। আর রাজধানীতে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক শ্রমিক নিহতও হন। আর বুধবার নৌমন্ত্রী সংবাদ সম্মেলন করে কর্মবিরতি প্রত্যাহারের অনুরোধের পর পর শুরু হয় যান চলাচল।

মন্ত্রী থেকেও পরিবহন ধর্মঘটকারী শ্রমিকদের নেতা থাকতে পারেন কি না-এ বিষয়ে নৌমন্ত্রীর কাছে জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ‘শ্র‌মিক সংগঠ‌নের নেতৃত্ব ও মন্ত্রিত্ব একসা‌থে কর‌তে কোন বাধা নেই।’ শ্র‌মিক‌ নেতা‌দের নি‌য়ে তার বাসায় বৈঠ‌কের কথা শাজাহান খান বলেন, ‘স্বীকার ক‌রে ব‌লেন আমা‌কে সব দিক দেখ‌তে হয়। সক‌লে আমা‌কে নি‌য়ে যা ভাব‌ছেন আস‌লে তা স‌ঠিক নয়।’

স‌ম্মেল‌নে উপ‌স্থিত গ্রাম পুলিশ সদস্যদেরকে মন্ত্রী বলেন,  ‘মাদকের বিরুদ্ধে লড়াই করতে হবে। মাদক যুব সমাজের জীবনীশক্তি ধ্বংস করছে। যুব সমাজসহ আমাদের সকলকে মাদকের, জঙ্গির, বাল্যবিবাহ ও সন্ত্রাসের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যেতে হবে।’

মন্ত্রী বলেন, গ্রাম পুলিশদের ভাতা দ্বিগুণ করে বর্তমানে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা করা হয়েছে। গ্রাম পুলিশদের সপ্তাহে একদিন থানায় হাজিরা দেয়ার জন্য যাতায়াত ও দৈনিক ভাতা তিনশ টাকার আদেশ ইতিমধ্যে জারি হয়েছে।

সম্মেলনে গ্রাম পুলিশ সদস্যরা নানা দাবি তুলে ধরেন। এর জবাবে নৌ মন্ত্রী বলেন, ‘এগুলো প্রশাসনিক প্রক্রিয়ার মাধ্যমে বাস্তবায়ন করা হবে।’

সম্মেলনে বিশেষ অতিথির বক্তৃতা করেন ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও বাংলাদেশ গ্রাম পুলিশ সংগঠনের কেন্দ্রীয় উপদেষ্টা গাজী ম ম আমজাদ হোসেন মিলন, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, সাবেক এসপি মাহবুব উদ্দিন, খুলনা জেলা প্রশাসক নাজমূল আহসান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার এসএম শফিউল্লাহ এবং বাংলাদেশ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন।

পরে মন্ত্রী বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির জায়গা পরিদর্শন এবং খুলনা সার্কিট হাউসে মংলা বন্দর কর্তৃপক্ষের উপদেষ্টা কমিটির ১৩তম সভায় যোগ দেন।

সন্ধ্যায় খুলনা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কর্মী সভায় যোগদান এবং রাতে ডুমুরিয়া উপজেলার বান্দা গ্রামে নামযজ্ঞ অনুষ্ঠানে যোগ দেয়ার মধ্য দিয়ে মন্ত্রীর খুলনা সফরের ইতি হওয়ার সূচি নির্ধরণ করা হয় আগেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া