adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লায়ন ভাঙলেন ব্রেট লি ও ক্লুজনারের রেকর্ড

LIONস্পোর্টস ডেস্ক : শনিবার শুরু হওয়া বেঙালুরু টেস্টের প্রথম ইনিংসে নাথান লায়ন মাত্র ৫০ রান দিয়ে নিয়েছেন ৮ উইকেট। তাতে ভারত পুড়ে ছাড়খাড় তো হয়েছেই, অস্ট্রেলিয়ান অফস্পিনার নিজেও গড়েছেন অন্তত হাফ ডজন রেকর্ড! প্রথমত এটাই টেস্টের এক ইনিংসে লায়নের ক্যারিয়ার সেরা বোলিং। ইনিংসে তার ৮ উইকেট নেওয়ার ঘটনাও এটাই প্রথম। তার চেয়েও বড় কথা, এই ৮ উইকেট নেওয়ার পথে লায়ন গড়েছেন ভারতের বিপক্ষে কোনো অস্ট্রেলিয়ান বোলার হিসেবে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার নতুন রেকর্ড। এই ৮ উইকেট নিয়ে ভারতের বিপক্ষে লায়নের শিকার সংখ্যা এখন ৫৮টি।
ভারতের বিপক্ষে কোনো অস্ট্রেলিয়ান বোলারের সর্বোচ্চ উইকেট নেওয়ার আগের রেকর্ডটি ছিল সাবেক গতি তারকা ব্রেট লি’র দখলে। তিনি ১২ টেস্টে নিয়েছিলেন ৫৩ উইকেট। লায়ন তা টপকে গেলে ১২ টেস্টেই। ৫০ রানে ৮ উইকেট, কোনো অস্ট্রেলিয়ান বোলারের টেস্টের এক ইনিংসে দ্বিতীয় সেরা বোলিং কীর্তি। সেরা বোলিং কীর্তিটি এখনো অস্ট্রেলিয়ার সাবেক লেগ স্পিনার আর্থার মাইলির দখলে। ১৯২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্ন টেস্টের দ্বিতীয় ইনিংসে তিনি ১২১ রান দিয়ে নিয়েছিলেন ৯ উইকেট।
ভারতের মাটিতে লায়নের এটাই কোনো সফরকারী বোলারের সেরা বোলিংয়ের রেকর্ড। আগের রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারের। ১৯৯৬ সালে কলকাতার ইডেন গার্ডেনে নিজের অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ক্লুজনার ৬৪ রানে নিয়েছিলেন ৮ উইকেট। তারা দুজন ছাড়া সফরকারী বোলারদের মধ্যে আর মাত্র দুজনেরই ভারতের মাটিতে ইনিংসে ৮ উইকেট নেওয়ার কীর্তি আছে। পাকিস্তানের সিকান্দার বখত (৬৯/৮) ও অস্ট্রেলিয়ার জেসন ক্রেজার (২১৫/৮)।
এ নিয়ে লায়ন তিন বার ভারতের বিপক্ষে ইনিংসে ৭ বা তার বেশি উইকেট নিলেন। ভারতের বিপক্ষে ইতিহাসের আর কোনো বোলারের এই কীর্তি নেই। সর্বোচ্চ দেুবার করে ৭ উইকেট নেওয়ার কীর্তি আছে শুধু ইংল্যান্ডের সাবেক পেসার স্যার অ্যালেক্স বেডসের, অস্ট্রেলিয়ার সাবেক পেসার রয় লিন্ডওয়াল, ওয়েস্ট ইন্ডিজের সাবেক অফস্পিনার ল্যান্স গিবস এবং শ্রীলঙ্কান কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়া মুরালিধরনের। -পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া