adv
২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫৪ ট্যানারিকে ৩১ কোটি টাকা জরিমানা সরকারি কোষাগারে জমার নির্দেশ

high_court_40977_1488440087নিজস্ব প্রতিবেদক : রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তর না করায় ১৫৪টি কারখানার মালিককে আগামী দুই সপ্তাহের মধ্যে ৩০ কোটি ৮৫ লাখ টাকা জরিমানা সরকারি কোষাগারে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

২ মার্চ বৃহস্পতিবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

পরে তিনি সাংবাদিকদের বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ১৫৪ ট্যানারির মালিককে হাজারীবাগ এলাকায় থাকতে হলে প্রতিদিন ১০ হাজার টাকা জরিমানা দিতে বলা হয়েছিল। গত বছরের আগস্ট পর্যন্ত এসব প্রতিষ্ঠান রাষ্ট্রীয় কোষাগারে অর্থ জমা দিলেও এর পরবর্তী সময়ে তারা ধারাবাহিকতা রাখেনি।

তিনি জানান, বিষয়টি আদালতের নজরে আনার পর শিল্প মন্ত্রণালয়ের সচিবকে তলব করেন হাইকোর্ট। গত ১৩ ফেব্রুয়ারি শিল্পসচিব হাজির হলে আদালত যেসব প্রতিষ্ঠানের মালিক টাকা দিচ্ছেন না, তাদের তালিকা দিতে বলেন। সে অনুযায়ী গতকাল বুধবার আদালতে তালিকা জমা দেয়া হয়।

আজ আদালত ১৫৪টি প্রতিষ্ঠানকে উল্লিখিত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে আদেশ দেন বলে জানান মনজিল মোরসেদ।

গত বছরের ১৮ জুলাই আপিল বিভাগ এক অন্তর্বর্তীকালীন আদেশে বলেন, ১৫৪ ট্যানারি মালিকের প্রত্যেককে ক্ষতিপূরণ বাবদ প্রতিদিন ১০ হাজার টাকা করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে হবে।

২০০১ সালে হাইকোর্ট এক রায়ে হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি শিল্প সরিয়ে নেয়ার নির্দেশ দেন। এরপর ২০০৯ সালের ২৩ জুন আরেক আদেশে ট্যানারি সরানোর জন্য ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেধে দেয়া হয়।

পরে সরকারপক্ষের আবেদনে ওই সময়সীমা কয়েক দফা বাড়ানোর পরও ট্যানারি স্থানান্তরে হাইকোর্টের আদেশ বাস্তবায়ন হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া