adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে গ্রামে ৪০ বছর কোনো মেয়ের বিয়ে হয়নি

40আন্তর্জাতিক ডেস্ক : ধরুন আপনার গ্রামে ৪০ বছর ধরে কোনো মেয়ে বিয়ের পিড়িতে বসেনি। বিষয়টি আপনার কাছে কেমন লাগবে। স্বভাবতই আপনারও প্রশ্ন জাগতে পারে- তবে কি ওই গ্রামে গত ৪০ বছর কোনো মেয়ে সন্তানের জন্ম হয়নি। তা-ই বা কী করে হয়! অবশ্য এখানে কিছু না হলেও সেটি জোর করেই করানো হয়। এই যেমন গর্ভপাত। গর্ভস্থ ভ্রুণের লিঙ্গ নির্ধারণ করে এখানে সন্তান ভূমিষ্ট হয়।

বলছি ভারতের মধ্যপ্রদেশের গুমারা গ্রামের কথা। যে গ্রামটিতে গত ৪০ বছরে একটি মেয়েও বিয়ের পিড়িতে বসেনি। কারণ, গত ৪০ বছর ধরেই ওই গ্রামে অমানবিকভাবে কন্যাভ্রূণ হত্যা চলে আসছে। এখন বিষয়টি সেখানকার রীতিতে পরিণত হয়েছে।

ভারতে পুত্রসন্তানের অনুপাতে কন্যাসন্তানের সংখ্যা যথাযথ রাখার জন্য সরকার আইন করে গর্ভস্থ ভ্রূণের লিঙ্গ নির্ধারণ বন্ধ করেছে বেশ কয়েক বছর আগেই। কিন্তু তা সত্ত্বেও চোরাগোপ্তা গর্ভস্থ ভ্রূণের লিঙ্গ নির্ধারণ এবং কন্যাভ্রূণ হত্যা হয়েই চলেছে।

ফলে প্রায় মেয়েশূন্য হয়ে পড়েছে গ্রামটি। সম্প্রতি আলোচিত ওই গুমারা গ্রামটি সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছে।

গ্রামটির রীতির বিষয়টি তুলে ধরে ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, মেয়ে বয়স্ক হলে তার বিয়ে দিতে হবে। আর বিয়ে মানেই মোটা অঙ্কের যৌতুক। সেই কারণে কন্যাসন্তানকে বোঝা বলেই মনে করে গ্রামের অধিকাংশ পরিবার। কোনো নারী গর্ভবতী হলেই আইন ভেঙে গর্ভস্থ ভ্রূণের লিঙ্গ নির্ধারণ করানো হয়। যদি দেখা যায়, গর্ভের ভ্রূণ কন্যাসন্তানের, তা হলে হয় গর্ভেই তাকে মেরে ফেলা হয়, নতুবা জন্মের পরে তাকে হত্যা করা হয়। এটাই এই অঞ্চলের রীতি। ফলে এই নৃশংসতা নিয়ে কখনও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে কেউ কোনো অভিযোগও জানানোর প্রয়োজন বোধ করেননি।

গণমাধ্যমে প্রকাশিত তথ্যে আরও জানা যায়, ওই গ্রামে কন্যাসন্তানের জন্মের পরে তামাক ও দুধ দিয়ে তাকে হত্যা করার রীতি প্রচলিত রয়েছে। এ ছাড়াও রয়েছে আরও নানা অদ্ভূত কৌশল।

ওই গ্রামেরই এক মহিলা জানান, তিনি বছর বিশেক আগে এক কন্যাসন্তানের মা হয়েছিলেন। ওই কন্যাকে কেউ হত্যা করার সাহস না পেলেও পারিবারিক চাপে কন্যাটিকে ঠিকভাবে লালন-পালন করতে পারিনি। শৈশবেই তার মৃত্যু হয়।

তবে সময়ের সঙ্গে বদল যাচ্ছে গুমারা গ্রামের রীতিও। আগামী ডিসেম্বরে সেই গ্রামের বিয়ের পিড়িতে বসতে যাচ্ছেন আরতি নামে ১৮ বছরের এক মেয়ে। একই সময়ে রচনা গুজার নামে অপর এক কন্যারও বিয়ে সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া