adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলমানদের কবরের পরিবর্তে শ্মশানে দাহ করার প্রস্তাব

sakshi_maharaj_40882_1488353027আন্তর্জাতিক ডেস্ক : জমির অভাব দেখিয়ে মুসলমানদের কবর দেয়ার পরিবর্তে শ্মশানের দাহ করার প্রস্তাব দিয়েছেন এক হিন্দু এমপি।

তিনি মুসলমানদের কবরস্থান নির্মাণ বন্ধ করতে আইন প্রণয়নেরও দাবি জানিয়েছেন।

২৭ ফেব্রুয়ারি সোমবার ভারতের উত্তর প্রদেশের উন্নাওতে এক জনসভায় ক্ষমতাসীন দল বিজেপির বিতর্কিত সংসদ সদস্য সাক্ষী মহারাজ এ দাবি জানান। খবর ইন্ডিয়া টুডের।

জনসভায় তিনি বলেন, ভারতে ২০ কোটি মুসলিম রয়েছেন। তাদের সবাইকে  কবর দিতে জমির প্রয়োজন। কিন্তু হিন্দুস্তানে এত জমি কোথায়?

এছাড়া ভারতে থাকা দুই থেকে আড়াই কোটি হিন্দু সাধুর সমাধির জন্যও জমি দরকার।

ভারতে এত জমি নেই জানিয়ে এ বিজেপি নেতা বলেন, কবরস্থান হোক বা শ্মশান, কাউকেই সমাহিত করার প্রয়োজন নেই।

এদিকে গত ফেব্রুয়ারির শুরুতে উত্তর প্রদেশে এক জনসভায় ভারতের প্রধানমন্ত্রী বলেন, আপনারা যদি কোনো গ্রামে কোনো কবরস্থান তৈরি করেন, তাহলে সেখানে শ্মশানও তৈরি করতে হবে। রমজানে মাসে যদি নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ থাকে তাহলে দিওয়ালিতেও তা থাকতে হবে। কারও সঙ্গেই বৈষম্য করা উচিত নয়।

নরেন্দ্র মোদি ও সাক্ষী মহারাজের এমন বক্তব্যকে কেন্দ্র করে উত্তর প্রদেশে তুমুল বিতকর্ ছড়িয়ে পড়েছে। কংগ্রেস ও সমাজবাদী পার্টির নেতারা এ বক্তব্যের নিন্দা জানিয়েছেন।

কংগ্রেস নেতা সন্দীপ দীক্ষিত বলেছেন, সব ধর্মের মানুষ নিজস্ব আচার মেনে চলে। কবরস্থানের প্রয়োজন হলে তা নির্মাণ করা হবে। একইভাবে শ্মশানের প্রয়োজন হলে তাও নির্মাণ করা হবে। কোনও নেতা বা সাধুর উসকানিতে এসব বন্ধ করা যাবে না।

সমাজবাদী পার্টির নেতা নরেশ আগরওয়ালের মতে, ক্ষমতাসীন বিজেপি কোনো ইস্যু না পেয়ে কবরস্থান নিয়ে এসব কথা বলছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া