adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ. সুদানে জীবন বাঁচাতে আগাছা ভক্ষণ

Women and children wait to be registered prior to a food distribution carried out by the United Nations World Food Programme (WFP) in Thonyor, Leer state, South Sudan, February 26, 2017. REUTERS/Siegfried Modola আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ সুদানের হাজার হাজার পরিবারের মতো সারা ডিট এবং তার ১০ সন্তান মারাউডিং বন্দুকধারীদের কাছ থেকে নিজেদের লুকাতে নীলনদের তীরবর্তী একটি দ্বীপের জলাভূমিতে আশ্রয় নিয়েছে। মূল্য বেশি হওয়ায় সারা ডিটের পরিবার ফসল উৎপাদন করতে পারছে না, খাবারও কিনতে পারছে না। তারা আগাছা, শাপলা ফুলের মূল এবং মাঝে মধ্যে মাছ খেয়ে জীবন ধারণ করছে। ডিটের পরিবারের লোকজন গত চার দিন ধরে খাবার খেতে পারছে না। 

গত সপ্তাহে জাতিসংঘ দক্ষিণ সুদানের কয়েকটি অংশে দুর্ভিক্ষ ঘোষণা করেছে। ফলে গত ছয় বছরে কোনো দেশ দুর্ভিক্ষের কবলে পড়লো। দক্ষিণ সুদানের প্রায় ৫৫ লাখ (মোট জনসংখ্যার প্রায় অর্ধেক) লোক দুর্ভিক্ষের কবলে পড়েছে। গত জুলাই থেকেই এরা খাদ্য সংকটে রয়েছে। 

তেল সমৃদ্ধ দক্ষিণ সুদানের এই দুর্যোগ মানবসৃষ্ট। বিশ্বের সবচেয়ে নবীনতম দেশটিতে ২০১৩ সাল থেকে গৃহযুদ্ধ হয়ে আসছে। প্রেসিডেন্ট সিলভাকির তার ডেপুটি রিক মাচারকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই দেশটিতে গৃহযুদ্ধ হয়ে আসছে। গৃহযুদ্ধের কারণে দেশটির কৃষি জমি নষ্ট হয়েছে। যার কারণে দুর্ভিক্ষ চরম আকার ধারণ করেছে। 

দক্ষিণ সুদানে যে এক লাখ মানুষ আসন্ন দুর্ভিক্ষের কবলে আছে ডিট এবং তার সন্তানরাও তাদের মধ্যে রয়েছেন। জাতিসংঘ সুদান সীমান্তবর্তী দেশটির লিয়ার এবং মেয়েনডিট প্রদেশে দুর্ভিক্ষ ঘোষণা করেছে। 

ডিট বলেন, ‘শিশুরা অসুস্থ কিন্তু আমি কি করতে পারি? আমাদের আশপাশে কোনো হাসপাতাল নেই। তাছাড়া আমরা যেখানে লুকিয়ে আছি যেখান থেকে অন্যত্র যাওয়া কঠিন। আমার বড় সন্তান মাছ ধরতে যায়। কিন্তু প্রয়োজনীয় মাছ ধরতে পারে না। কারণ মাছ ধরার মতো উপকরণ আমাদের নেই। তার চার বছরের ছেলে পুষ্টিহীনতায় ভুগছে। ইউনিসেফের একটি অস্থায়ী ক্লিনিকে তার চিকিৎসা দেয়া হচ্ছে। 

নিয়ালুয়াত কোল নামে ৬ সন্তানের মা জানান, তার পরিবার গত এক বছর ধরে শালুক ও তাল খেয়ে জীবনধারণ করছে। 

তিনি বলেন, ‘আমরা অনেকদিন ধরেই সংগ্রাম করছি। এই দ্বীপে আশ্রয় নিয়েছি, কারণ অন্যস্থান হতে এটা নিরাপদ। কিন্তু এখানে খাবারের সমস্যা হচ্ছে। আমরা খাবার কিনতে যেতে পারছি না। মাঝে মধ্যে আমরা সাগরে ভাসমান আগাছা খেয়ে থাকি, মাঝে মধ্যে মাছও পাই।

বিদ্রোহী অধ্যুষিত লিয়ার কাউন্টির থনিয়র গ্রামের যে ২০ হাজার লোক ওই জলাভূমিতে আশ্রয় নিয়েছে নিয়ালুয়াত কোলও তাদের মধ্যে রয়েছেন। জাতিসংঘ জরুরি রেশনের জন্য নিবন্ধন করছে। কিছু পরিবার ত্রাণকর্মীদের কাছ থেকে রড এবং জাল পেয়েছে। প্রথমবারে মতো থনিয়রে লোক পাঠিয়েছে জাতিসংঘ। কিন্তু চলমান যুদ্ধের কারণে দেশটির অনেক অংশে এখনও প্রবেশ করা যাচ্ছে না। 

জাতিসংঘের খাদ্য কর্মসূচির মুখপাত্র জর্জ ফমিনিয়েন বলেন, আমরা অনেক লোককে দ্বীপটিতে আসতে দেখেছি। তারা শালুক, গাছের মূল, শেওলা খেয়ে জীবন ধারণ করছে। তাদের অনেকেই দিনে একবারের বেশি আহার করতে পারছে না। 

গ্রামবাসী গত বছর ত্রাণ পেলেও মারাউডিং বন্দুকধারীরা তা লুট করে নিয়েছে বলে জানিয়েছেন মাজিয়েল হাইয়াল নামে এক কাউন্টি কমিশনার। তিনি আরও বলেন, আমরা আমাদের সমস্ত সম্পত্তি হারিয়েছি, গাভী লুট হয়েছে, আমাদের ওপর হামলা চালালানো হয়েছে, নারীদের ধর্ষণ করা হয়েছে, মেয়েদের অপহরণ করা হয়েছে। 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া