adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার একুশে গ্রন্থমেলায় ৬৫ কোটি টাকার বই বিক্রি

BOIডেস্ক রিপাের্ট : ২৮ ফেব্রুয়ারি ছিলো একুশে গ্রন্থমেলার শেষ দিন। শেষ দিন হওয়ায় মেলা শুরু হয় সকাল ১১টা থেকে এবং চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত। শেষ দিন মেলায় নতুন বই এসেছে ১৮০টি এবং ৩৪টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বহুত্ববাদী সমাজ ও ফোকলোর শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন শাহিদা খাতুন। আলোচনায় অংশগ্রহণ করেন শফিকুর রহমান চৌধুরী এবং ড. মো. বেলাল হোসেন। সভাপতিত্ব করেন ড. ফিরোজ মাহমুদ।

বক্তারা বলেন, বহুত্ববাদী সমাজবিশিষ্ট বাংলাদেশ ফোকলোর উপাদানে অত্যন্ত সমৃদ্ধ। আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধকে ধারণ করছে ফোকলোর। বাংলাদেশে ফোকলোর চর্চা ও গবেষণার ইতিহাস অনেক পুরনো হলেও আধুনিক তত্ত্বের আলোকে ব্যাপকভিত্তিক ফোকলোর গবেষণায় এখনও আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে। একটি অসাম্প্রদায়িক রাষ্ট্রগঠনে এবং বাংলার আবহমান সাংস্কৃতিক বৈচিত্র্যের সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেবার ক্ষেত্রে ফোকলোর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সভাপতির বক্তব্যে ড. ফিরোজ মাহমুদ বলেন, ‘বাংলাদেশের বহুত্ববাদী সমাজে ভিন্ন মতাবলম্বী মানুষ একত্রে বাস করে। এই বহুত্ববাদী সমাজকে টিকিয়ে রাখতে হলে ফোকলোর বিষয়ে নিবিড় চর্চা ও গবেষণা অব্যাহত রাখতে হবে।’

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী শাহীন সামাদ, রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদী মহম্মদ, ইফফাত আরা নার্গিস এবং মহাদেব ঘোষ। যন্ত্রাণুষঙ্গে ছিলেন গৌতম মজুমদার (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), সুনীল কুমার সরকার (কী-বোর্ড), প্রদীপ কুমার কর্মকার (প্যাড) এবং বাউল মিলন (মন্দিরা)।

অমর একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠান:
সন্ধ্যা ৬:৩০টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার ২০১৭-এর সমাপনী অনুষ্ঠান। শুভেচ্ছা ভাষণ প্রদান করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। গ্রন্থমেলার প্রতিবেদন উপস্থাপন করেন অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

শুভেচ্ছা ভাষণে একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, ‘বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলা এখন আর বই ক্রয়-বিক্রয়ের বার্ষিক অনুষ্ঠানে সীমাবদ্ধ নেই; এটি পরিণত হয়েছে আমাদের সাংস্কৃতিক জাগরণের উৎসমুখে।’

গ্রন্থমেলার প্রতিবেদন উপস্থাপন করে ড. জালাল আহমেদ বলেন, গতকাল ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি মোট ১ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ৩ শত ৬ টাকার বই বিক্রি করেছে। ২০১৬ সালের তুলনায় এই বিক্রি ২২ লাখ টাকা বেশি। সুতরাং আজকের বিক্রি-সহ বাংলা একাডেমির মোট বিক্রি নতুন রেকর্ড সৃষ্টি করবে। আমরা জানি, গতবার সমগ্র মেলায় ৪০ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছিল। ২৭ ফেব্রুয়ারি ২০১৭ পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং আজকের সম্ভাব্য বিক্রি যুক্ত করলে বলা যায় যে, এবার বইমেলায় মোট ৬৫ কোটি ৪০ লাখ টাকার বই বিক্রি হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেন, ‘এবারের গ্রন্থমেলা সার্বিক দিক দিয়ে সফল ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। লেখক-পাঠক-প্রকাশক সকলের সম্মিলিত ভাবনা ও প্রচেষ্টায় আগামীতে মেলায় আরও নতুনত্ব ও ইতিবাচকতা সংযোজিত হবে বলে আমরা আশা করি।’  

বিশেষ অতিথির ভাষণে মো. ইব্রাহীম হোসেন খান বলেন, ‘অমর একুশে গ্রন্থমেলা আজ দেশের গণ্ডি পেরিয়ে সারা বিশ্বে পরিচিতি লাভ করেছে জ্ঞানান্বেষু মানুষের মহামিলনমেলা হিসেবে।’

সভাপতির ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ‘মহান ভাষা আন্দোলনের বীর শহিদদের স্মৃতিতে আয়োজিত অমর একুশে গ্রন্থমেলা আজ বিশাল বিস্তৃতি লাভ করেছে। গ্রন্থপ্রেমী মানুষের এই মিলনমেলা ভবিষ্যতে আরও বিস্তৃত হবে বলে আমরা আশাবাদী।’

সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার প্রদান:
অনুষ্ঠানে কবি শামীম আজাদ ও লেখক অনুবাদক নাজমুন নেসা পিয়ারিকে বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার ২০১৬ প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত লেখকদের হাতে পুরস্কারের অর্থমূল্য ৫০,০০০.০০ টাকার চেক, পুষ্পস্তবক, সনদ এবং ক্রেস্ট প্রদান করা হয়।

গুণীজন পুরস্কার প্রদান:
এছাড়া অনুষ্ঠানে ২০১৬ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৭, ২০১৬ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৭, ২০১৬ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৭ এবং ২০১৭ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্যে থেকে নান্দনিক স্টল/প্যাভেলিয়ন সজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৭ প্রদান হয়। পুরস্কারপ্রাপ্ত সকল প্রকাশককে ২৫,০০০.০০ টাকার চেক, সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া