adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সেরা ছবি মুনলাইট, অভিনেতা ক্যাসি, অভিনেত্রী এমা

OSKERআন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের (অস্কার ) আসর বসেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে।

বাংলাদেশ সময় সোমবার সকাল সাড়ে ৭টায় শুরু হওয়া ৮৯তম এই অস্কার পুরস্কারের অনুষ্ঠান লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার থেকে বিশ্বজুড়ে সরাসরি সম্প্রচারিত হচ্ছে।

সেরা ছবির পুরস্কার জিতেছে ‘মুনলাইট’ । ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে অস্কার জিতে নিয়েছেন ক্যাসি অ্যাফ্লেক। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন- অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকসো রিজ), রায়ান গসলিং ('লা লা ল্যান্ড ), ভিগো মরটেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক) ও ডেনজেল ওয়াশিংটন (ফেন্সেস)।

আর ‘লা লা ল্যান্ড’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার ছিনিয়ে নিয়েছেন এমা স্টোন।

‘মুনলাইট’ ছবির জন্য এবারের সেরা সহ-অভিনেতার অস্কার জিতেছেন মাহারশালা আলী। এই বিভাগে মনোনয়ন তালিকায় আরো ছিলেন- লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি), জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), মাইকেল শ্যানন (নকটারনাল অ্যানিমেলস), দেব প্যাটেল (লায়ন)।

সেরা সহ-অভিনেত্রী বিভাগে ‘ফেন্সেস’ ছবিতে অভিনয়ের জন্য অস্কার জিতেছেন ভায়োলা ডেভিস।

তার সঙ্গে এ বিভাগে লড়াইয়ে ছিলেন- নিকোল কিডম্যান (লায়ন),মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সি), অক্টোভিয়া স্পেনসার (হিডেন ফিগার্স) ও নাওমি হ্যারিস (মুনলাইট)।

সেরা বিদেশি ভাষার ছবি হিসেবে বিজয়ী হয়েছে ইরানের ‘দ্য সেলসম্যান’। এটির প্রতিদ্বন্দ্বী ছিল- জার্মানির ‘টনি আর্ডমান’, সুইডেনের ‘আ ম্যান কলড উভা’, অস্ট্রেলিয়ার ‘ট্যানা’ ও ডেনমার্কের ‘ল্যান্ড অব মাইন’।

সেরা অ্যানিমেশন ছবি বিভাগে সেরা পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবির পুরস্কার ছিনিয়ে নিয়েছে ‘জুটোপিয়া’ । এবং সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘পাইপার’।

শব্দমিশ্রণ বিভাগে বিজয়ী হয়েছেন কেভিন ও’কনেলসহ তিন শব্দ প্রকৌশলী ‘হ্যাকসো রিজ’ ছবির জন্য। কেভিনের জন্য এটি বিশাল অর্জন। কেননা এর আগে ২০ বার মনোনীত হয়েও পুরস্কার জোটেনি তার ভাগ্যে। তবে ২১তম বারে এসে তার দুর্ভাগ্যের অবসান হয়েছে। মর্যাদার অস্কার জিতে হাসি ফুটেছে কেভিনের মুখে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া