adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১৫০০ ভ্রমণসঙ্গী নিয়ে সৌদি বাদশাহ ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন!

saudi_kingআন্তর্জাতিক ডেস্ক : সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ সৌদ ইন্দোনেশিয়া সফর করছেন। মার্চের ১ থেকে ৯ মার্চ তিনি ইন্দোনেশিয়ায় অবস্থান করবেন। বাদশাহর উদ্ধৃতি দিয়ে ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম জাকার্তা পোস্ট এ খবর প্রকাশ করেছে।  

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে রাষ্ট্রীয় সাক্ষাতের মাধ্যমে শুরু হবে সৌদি বাদশাহর সফর। এ সফরে বাদশাহর সঙ্গে থাকছেন প্রায় দেড় হাজার সফরসঙ্গী। ১-৩ মার্চ  ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন বিশ্বের অন্যতম প্রভাবশালী এ ব্যক্তিত্ব। ৪ থেকে ৯ মার্চ বাদশাহ সালমান ইন্দোনেশিয়ায় পর্যটকদের অন্যতম আকর্ষণ বালিতে অবস্থান করবেন।   

১৯৭০ সালের পর এই প্রথম কোনো সৌদি বাদশাহ ইন্দোনেশিয়ার সফর করছেন। ইন্দোনেশিয়ার মন্ত্রণালয় সচিব প্রামোনো আনুং এটিকে 'ঐতিহাসিক সফর' হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি জানান, এই সফরে সৌদি বাদশাহকে ইন্দোনেশিয়ার সর্বোচ্চ সম্মানজনক পদকে ভূষিত করা হবে। এর আগে সৌদি সফরের সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকেও সর্বোচ্চ সম্মাননা দেয়া হয়েছিল।  

প্রামোনো আনুং জানান, সৌদি বাদশাহর ইন্দোনেশিয়া সফরকালে ২৫ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক মূল্যের চুক্তি হতে পারে আশা করছেন জোকো উইদোদো।  

বিমানবন্দরে সৌদি বাদশাহকে স্বাগত জানাবেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নিজেই। প্রথমবারের মতো কোনো রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানানোর জন্য বিমানবন্দরে যাবেন তিনি। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টরা কখনই এমনটা করেন না। প্রামোনো আনুং বলেন, আমরা এবার এটা করছি। কারণ জোকো উইদোদো যখন সৌদি আরব সফরে গিয়েছিলেন তখন স্বয়ং সৌদি বাদশাহ উপস্থিত থেকে বিমানবন্দরে তাকে স্বাগত জানিয়েছিলেন। তাদের সম্পর্ক খুবই মজবুত ও গভীর। ইন্দোনেশিয়ায় বাদশাহর সফর আমাদের জন্য অনেক বেশি সম্মানের। এটি সৌদি রাজ্য ও ইন্দোনেশিয়া সরকারের মধ্যেকার ঘণিষ্ঠ সম্পর্কের প্রমাণ।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া