adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইটির নাম ‘নাক নেই’!

NAKডেস্ক রিপাের্ট : নাক নেইবইটির নাম ‘নাক নেই’। অমর একুশে বইমেলাতে এমন নামেই কবিতাগ্রন্থ নিয়ে এলেন কবি রুদ্র হক। প্রকাশনা প্রতিষ্ঠান ‘ঐতিহ্য’ থেকে প্রকাশ পেয়েছে বইটি। এরইমধ্যে লেখক ও পাঠকমহলে সাড়া ফেলেছে ‘নাক নেই’।

নিজের বই প্রসঙ্গে রুদ্র হক বলেন, ‘নাক নেই’ নামটি আমাদের চিরায়ত বিষণ্নতার প্রতীক। বিচ্ছিন্ন ও উন্মোচনের দিকে ক্রমাগত যেতে যেতে আমাদের ইন্দ্রিয়গুলো ক্রমশ বিবশ হয়ে পড়ছে। আমরা ফুলের ঘ্রাণ যেমন ভুলে যেতে বসেছি, ভুলে যেতে বসেছি মানুষের ঘ্রাণও। ‘নাক নেই’ সেইসব একা ও বিষণ্ন মানুষের কথা বলছে, যারা মূলত আমরা প্রত্যেকেই।’

সদ্য প্রকাশিত রুদ্র হকের কাব্যগ্রন্থ নিয়ে বলতে কবি, গল্পকার ও সমালোচক চঞ্চল আশরাফ বলেছেন ‘রুদ্র হকের কবিতায় বিষণ্নতা সর্বব্যাপী, যা পাঠককে আচ্ছন্ন করে রাখে। এর উৎস নস্টালজিয়া, কিন্তু তা প্রচলিত অর্থ বা ছকের অনুগামী নয়। কেননা, বেশির ভাগ কবিতায় দেখা যায়, স্মৃতি বর্তমানের অংশ হিসেবেই পল্লবিত। রুদ্র হকের কবিতাভাষা সমকালীন। ‘নাক নেই’ কাব্যগ্রন্থটি মেলায় এসেছে ৫ জানুয়ারি। পাওয়া যাচ্ছে ‘ঐতিহ্য’ প্রকাশনীর ৪৩০ স্টলে। কবি জানান, বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘লিটল ম্যাগ চত্বর’-এ ‘লোক’ও ‘সব্যসাচী’র স্টলেও পাওয়া যাচ্ছে বইটি। বইটির লেটারিংভিত্তিক ও দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন প্রখ্যাত শিল্পী ধ্রুব এষ। কমিশন পরবর্তী বইটির মূল্য ১০০ টাকা। 

কবিতা লেখার পাশাপাশি রুদ্র হক সম্পাদনা করেছেন ‘ইস্টিশন’ নামের একটি লিটল ম্যাগ। পেশাগত জীবনে তিনি গণমাধ্যম কর্মী। বিনোদন সম্পাদক হিসেবে দৈনিক জনকণ্ঠ, প্রিয়.কম, দৈনিক বণিক বার্তা, বাংলামেইল২৪-এ দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি বিডিনিউজ২৪.কম-কর্মরত আছেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া