adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একীভূতকরণের দায়দেনা শোধ করলো রবি

ROBIডেস্ক রিপাের্ট : নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি'র সকল শর্ত পূরণের মধ্য দিয়ে থেকে একীভূতকরণের পূর্ণতা পেলো রবি। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বাকি থাকা ছয় শর্ত পূরণের মধ্য দিয়ে এয়ারটেল অধিগ্রহণ সম্পন্নের মধ্য দিয়ে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর হিসেবে দেশের টেলিকম খাতে নতুন শক্তি হিসেবে আবির্ভূত হলো রবি আজিয়াটা লিমিটেড। আর এর মাধ্যমে তৃতীয় সারিতে পিছিয়ে গেলো বাংলালিংক। 

সূত্রমতে, একীভূতকরণের ১২ ও ১৬ নম্বর শর্ত অনুয়ায়ী, অপারেটরটি স্পেকট্রাম চার্জ এবং একীভূতকরণ ফি হিসেবে ৪২৭ কোটি ৩৫ লাখ টাকা পরিশোধ করেছে এবং ১৫ নম্বর শর্তে এয়ারটেলের ৫ মেগাহার্জ তরঙ্গ সমর্পন করেছে।  

২০১৬ সালের চতুর্থ প্রান্তিকের ফলাফলের তথ্য তুলে ধরে রবি'র পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৬ অর্থবছরে রাষ্ট্রীয় কোষাগারে রবি ২১ দশমিক ১ বিলিয়ন টাকা জমা দিয়েছে। এটি রবি'র মোট রাজস্বের ৪০ দশমিক ১ শতাংশ। 

এ বিষয়ে রবি'র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ২০১৬ সালের চতুর্থ প্রান্তিকে এয়ারটেল'র সাথে একীভূতকরণ প্রক্রিয়ার সর্বশেষ ধাপ শেষ করেছি আমরা। একীভূতকরণের ফলে গ্রাহকরা লাভবান হওয়ার পাশাপাশি পুরো টেলিযোগাযোগ শিল্পই উপকৃত হবে। এখন আমরা গ্রাহকদের সর্বোচ্চ মানসম্পন্ন সেবা প্রদানের জন্য দেশের ১ নম্বর নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। 

তিনি বলেন, ২০১৬ সালের চতুর্থ প্রান্তিকে আমরা বরাবরের মতো নানা উদ্ভাবনী ও সাশ্রয়ী পণ্য বাজারে এনেছি। একীভূতকরণের পর ‘মার্জার বোনানজা অফার’ চালু করেছে রবি; যার আওতায় ১ জিবি ইন্টারনেট, দিন-রাত ২৪ ঘন্টা ৫ পয়সা/ সেকেন্ড কল রেট উপভোগ এবং একটি কিনলে আরেকটি সিম বিনামূল্যে অফার পেয়েছেন গ্রাহকরা। এছাড়া এয়ারটেল ব্র্যান্ডের গ্রাহকদের জন্য এয়ারটেল-ইয়ন্ডার মিউজিক অ্যাপ চালু করেছে রবি।   
এদিকে গত বছরের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) ইন্টারনেট থেকে প্রাপ্ত রাজস্ব বেড়েছে রবি'র। ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে গ্রাহক ১৯ দশমিক ৫ শতাংশ বেড়ে হয়েছে ৩ কোটি ৩৮ লাখ।

রবি'র গণমাধ্যম মুখপাত্র ইকরাম কবির জানিয়েছেন, নিয়ন্ত্রক সংস্থার নির্দেশে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনর্নিবন্ধনের কারণে চ্যালেঞ্জ নিয়েই ২০১৬ সালের শুরু। এর ফলে নতুন সংযোগ গ্রহণের হার কমে যাওয়ায় গ্রাহক বৃদ্ধির হারও কমে আসে। নিয়ন্ত্রক সংস্থার নির্দেশে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়নি এমন সংযোগ নিষ্ক্রিয় করার পর আরও নেতিবাচক প্রভাব পড়ে গ্রাহক বৃদ্ধির প্রবণতায়।  

একীভূতকরণের পর রবি’র গ্রাহক সংখ্যা ৩ কোটি ৩৮ লাখে দাঁড়িয়েছে যা দেশের মোট মোবাইল ফোন গ্রাহকের ২৬ দশমিক ৯ শতাংশ (প্রাক্কলিত) এবং রবি আবির্ভূত হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর হিসেবে। 

২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে মোট রাজস্ব ০ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, ইন্টারনেট সেবা থেকে রাজস্ব বৃদ্ধির পরিমাণ আশাব্যঞ্জক ৩৮ দশমিক ৯ শতাংশ। ৩.৫জি ও ২.৫জি ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির জন্য নেটওয়ার্ক খাতে উল্লেখযোগ্য বিনিয়োগ এবং সাশ্রয়ী মূল্যে উদ্ভাবনী ডাটা অফারের ফলে ইন্টারনেট থেকে রাজস্ব বৃদ্ধি পেয়েছে।

২০১৬ সালে রবি'র পরিচালন মুনাফার (ইবিআইটিডিএ) পরিমাণ ২৭ দশমিক ২ শতাংশ। রাজস্বের পরিমাণ তেমন বৃদ্ধি না পাওয়া, নেটওয়ার্ক খাতে ক্রমাগত বিনিয়োগের ফলে নেটওয়ার্ক পরিচালনায় ব্যয় বৃদ্ধি এবং এককালীন একীভূতকরণ ফি ও চার্জ’র কারণে এই মুনাফা ২০১৫ সালের তুলনায় ৯ দশমিক ২ পার্সেন্টেজ পয়েন্ট কম। দেশজুড়ে নেটওয়ার্কের আধুনিকায়নে বিনিয়োগের ফলে প্রত্যাশিত মুনাফা অর্জন করতে পারেনি রবি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া