adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিউনিখে শেখ হাসিনা – ইউনুসের পদ রক্ষায় ইউএস স্টেট ডিপার্টমেন্ট জয়কে ৩ বার ডেকে পাঠিয়েছিলো

pm-2-1ডেস্ক রিপাের্ট : গ্রামীন ব্যাংকের ব্যাবস্থাপণা পরিচালক পদে ড. ইউনুসকে বহাল রাখার জন্য যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট সজিব ওয়াজেদ জয়কে তিনবার ডেকে পাঠিয়ে চাপ প্রয়োগ করেছিলো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার জার্মানির মিউনিখে ইউরোপীয় আওয়ামী লীগ নেতা-কর্মীসহ প্রবাসী আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা আরো বলেন, ‘কেন একজন নোবেল বিজেতার ব্যাংকের একটি এমডি’ পদ আঁকড়ে থাকার মোহ থাকবে।’

আমরা তাকে (ড.ইউনুস) প্রস্তাব করেছিলাম ব্যাংকটির এমিরেটাস উপদেষ্টা হিসেবে যুক্ত থাকার জন্য। কিন্তুু, ড.ইউনুস গ্রামীণ ব্যাংকের স্বীয় পদে অধিষ্ঠিত থাকার জন্য যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে লবিং করেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, সহকারি সচিব ব্লেইক এমনকি পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পর্যন্ত তাঁকে হুমকি দেন যে, ড. ইউনুসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অপসারণ করা হলে বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে পদ্মা সেতুর অর্থায়ন প্রত্যাহার করা হবে।

উল্লেখ্য, দুর্নীতির অভিযোগে  পদ্মা সেতুতে ঋন দেয়া স্থগিত করে বিশ্বব্যাংক।

মিউনিখের সভায় উপস্থিত ইউরোপীয় আওয়ামী লীগ নেতা-কর্মীসহ প্রবাসী আওয়ামী লীগনেতৃবৃন্দের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পদ্মা সেতু প্রকল্প থেকে বিশ্ব ব্যাংকের অর্থায়ন প্রত্যহার করে নেয়ার সিদ্ধান্ত এবং কানাডার আদালতে মামলার ঘটনায় ক্ষতিগ্রস্তরা এ বিষয়ে বিশ্ব ব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারে। দুর্নীতির ভ্রান্ত অভিযোগে যাদের মিথ্যা মামলায় ফাঁসানোর চেষ্টা করেছিল বিশ্ব ব্যাংক সে সব ক্ষতিগ্রস্তরা এজন্য আইনের আশ্রয় নিতে পারে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে শুকরিয়া, কেননা পদ্মা সেতু প্রকল্প থেকে ভিত্তিহীন দুর্নীতির অভিযোগে বিশ্ব ব্যাংকের অর্থ প্রত্যাহারের ঘটনায় ক্ষতিগ্রস্তরা বিচার পেল।ৃতারা আমার ছেলে এবং মেয়ে, বোন, আমার মন্ত্রিসভার সদস্য, উপদেষ্টা, সচিবদের এই অভিযোগের সঙ্গে জড়াতে চেয়েছে। যাই হোক আমি বলব, সত্য এবং ন্যায়ের পথে এবং সৎসাহস থাকলেই কেবল কোন একজন মানুষ এ ধরনের কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে পারে। কানাডার আদালতের রায় আমাদের অনুকূলে এসেছে, কারণ আমরা সবসময় সত্য ও ন্যায়ের পথে ছিলাম।

প্রধানমন্ত্রী বলেন, কোন প্রকার দুর্ণীতি হয়ে থাকলে প্রমাণ করার জন্য বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ জানানোর পরও সেতুর নির্মাণ কাজ শুরুর আগেই বিশ্ব ব্যাংক অর্থ প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। তৎকালিন যুক্তরাষ্ট্র সরকারের এক প্রভাবশালী এবং নোবেল বিজয়ী ড. মো. ইউনুস তাঁর পরিবারের সদস্যদেরকে পর্যন্ত এই মিথ্যা দুর্নীতির অভিযোগের সঙ্গে জড়ানোর চেষ্টা করেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংক একটি বড়ো সংস্থা, কাজেই কেউ কেউ বিশ্বাসও করতে শুরু করেন যে, হয়তো তাদের অভিযোগের সত্যতা থাকলেও থাকতে পারে। কিন্তুু বিশ্ব ব্যাংক তাদের এই অভিযোগ প্রমাণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

শেখ হাসিনা বলেন, আমরা যদি দুর্ণীতিই করতাম তাহলে বিশ্ব ব্যাংকের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে পারতাম না। জনগণের অর্থ আত্মসাতের জন্য তার সরকার ক্ষমতায় আসেনি বরং জনগণের কল্যাণের জন্য রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কানাডার আদালতের রায়ের মধ্য দিয়ে এই সত্যটিই যেন আবারও প্রতিভাত হলো।

এ সময় অন্যান্যের মধ্যে, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, ইউওরোপিয় আওয়ামী লীগের সভাপতি অনিল দাসগুপ্ত এবং সাধারণ সম্পাদক এম এ গনী, জার্মানী আওয়ামী লীগ সভাপতি বশিরুল আলম সাবু, প্রবাসী আওয়ামী লীগ নেতা ইদ্রিস ফরাজী, হাসান ইকবাল এবং নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জার্মানি ছাড়াও ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস, ডেনমার্ক, সুইজারল্যান্ড, স্পেন, পর্তুগাল, সুইডেন ও নরওয়ে আওয়াামী লীগের নেতারা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির চ্যান্সেলর এ্যাঞ্জেলা মারকেলের আমন্ত্র্রণে ৫৩ তম নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে মিউনিখ গেছেন। তথ্যসূত্র : বাসস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া