adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একদিন রশীদ তালুকদার

Rashid_Talukdarশিহাব শাহরিয়ার : বাড়ি তার বরিশাল, সারা জীবন ক্যামেরা হাতে ছুটেছেন একখান থেকে অন্যখানে। শ্যামলা, স্বাস্থ্যবান এই ছবির মানুষটির নাম রশীদ তালুকদার। তিনি তার কর্মের দীর্ঘ সময় পার করেছেন দৈনিক ‘ইত্তেফাক’-এ। বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাসে রশীদ তালুকদার একটি অনন্য নাম। তিনি ছবির মানুষ হলেও, ধারণ করতেন বাংলাদেশ, বাংলাদেশের মানুষ, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। প্রান্ত থেকে কেন্দ্র, সব জায়গায় বিচরণ করে বাংলাদেশের ইতিহাস, আন্দোলন-সংগ্রাম, সাফল্য ইত্যাদির নানা মাত্রিক ছবি তুলে তিনি আলোকচিত্রের খ্যাতিমান শিল্পী হয়ে উঠেছিলেন।

কখনো কোনো স্বীকৃতি বা পুরস্কারের আশা করেননি। আমি নানা সময় নানাভাবে তাকে দেখেছি, কিন্তু অন্তরঙ্গ আলাপে মিলিত হতে পারিনি কখনো। একদিন আমার একটি সম্পাদনা গ্রন্থের কাজে তাকে ফোন করলাম। অপরপ্রান্ত থেকে তিনি সাদরে জানালেন, চলে আসুন আগামীকাল। আমি মনে মনে অনেক খুশি হলাম। তবে তিনি বললেন, আমার হার্টের অপারেশন হয়েছে, কাজেই বিকেলে বিশ্রাম করি, আপনি দশটা থেকে এগারোটার মধ্যেই চলে আসবেন আমার বাসায়। ফোনেই তিনি বাসার ঠিকানা আমাকে বলে দিলেন। পরদিন নির্দিষ্ট সময়ে গিয়ে তার বাসায় উপস্থিত হলাম।

দরজায় নক করতেই নিজেই খুলে দিলেন। আমি প্রথমে তাকে চিনতে পারিনি, কারণ দাড়িওয়ালা, সাদা টুপি মাথায়, লুঙ্গি পরা ও হাফ গেঞ্জি গায়ে দেয়া ছিলেন তিনি। কিন্তু চোখ ও মুখাবয়ব দেখে খুব দ্রুতই চিনে ফেললাম। একতলা লম্বা বাড়ি। বাড়িটি বাসাবোর শেষ সীমানায়। ড্রয়িং রুমে বসিয়ে চা, নাস্তা দিলেন। আমি খাচ্ছি আর তিনি নানা ধরনের আলাপ করছেন। তাকে এর মধ্যেই মনে হলো, খুব মিশুক ও আন্তরিক। আমার খাওয়া শেষ হলে, তিনি বললেন, আসুন এইদিকে। আমি তাকে অনুসরণ করলাম। তিনি এক এক করে দেখালেন তার সারা জীবনে তোলা অসংখ্য ছবির অ্যালবাম। দীর্ঘ দিন তিনি ‘ইত্তেফাক’-এ কাজ করেছেন জানি কিন্তু তিনি বঙ্গবন্ধুর সঙ্গে থেকে কত অসাধারণ ছবি তুলেছেন, তা আমার জন্যে এক অজানা অধ্যায়। বঙ্গবন্ধুর নানামাত্রিক ছবি দেখে আমি যারপর নেই বিমুগ্ধ হলাম। শুধু বঙ্গবন্ধু কেন, আরো অনেক অনেক ছবি দেখে পুলকিত হয়ে উঠছি ভিতরে ভিতরে। তার ছবি দেখে আরো মনে হলো, একজন মানুষের পরিশ্রম, অধ্যাবসায় ও কর্মের নিষ্ঠা তাকে নিয়ে যায় বহু দূর।

তিনি বললেন, শিহাব আজ কোনো সাক্ষাৎকার নয়, সাক্ষাৎকার হবে আরেকদিন, আজ শুধু নিজের দুঃখকথা আপনার সঙ্গে শেয়ার করতে চাই- তা অবশ্যই আমার কর্ম জীবনের। আপনি জানেন আমার স্ত্রী মারা গেছেন কিছুদিন আগে, আমি এখন বলা যায়, কিছুটা নিঃসঙ্গ ও একাকিত্ব নিয়ে আছি। সারাদিন কথা বলার তেমন লোক নেই। এমন এক সময়ে আজ আপনার সঙ্গে কয়েক ঘণ্টা কথা বলতে চাই। বললাম, জ্বি রশীদ ভাই।

বললাম, অবসরে কবে গেছেন।

এইতো।

এখন শরীর কেমন?

আছি, আছি, ভালোই আছি।

এরপর তিনি আমার সম্পর্কে কিছুটা জানলেন। বললেন, তার পারিবারিক জীবন ও ব্যক্তি জীবনের অনেক কথা। আসলে কথোপকথন  কিন্তু সাক্ষাৎকারই হয়ে যাচ্ছে। তবে আমি তা লিখছিও না, রেকর্ডও করছি না। নানা ধরনের কথা বলতে বলতেই একুশে পদকের কথা উঠল। তিনি বললেন, আমি একুশে পদক নেব না।

বললাম, কেন?

নেব না, চোর আফতাবের জন্য। (বুঝলাম ফটোগ্রাফার আফতাব আহমেদের কথা বলছেন)।

বললাম, উনি কী করেছেন?

ও তো সর্বনাশ করেছে।

কী রকম?

প্রথমত ওই চোরটা আমার আগেই একুশে পদক পেয়েছে, ওর অ্যালবাম আপনি দেখেছেন?

জি, দেখেছি।

তাহলে আবারো দেখুন (উঠে গিয়ে আফতাব সাহেবের অ্যালবামটা এনে আমার সামনে মেলে ধরে এক এক করে পাতা উল্টিয়ে) এই যে দেখুন, এটা এটা এটা আমার ছবি। এই অ্যালবামে আমার একুশটা ছবি ওর বলে চালিয়ে দিয়েছে।

দ্বিতীয়ত এই চোর কী করেছে জানেন?

বললাম, না।

বললেন, ১৯৭৪ সালে কুড়িগ্রাম গিয়ে, বাসন্তী নামক এক গরিব নারীকে দশ টাকার নোট দিয়ে গায়ের বস্ত্র খুলে মাছ ধরার জাল পরিয়ে ছবি তুলেছে।

বললাম, তিনি এ কাজ কেন করলেন?

রাগ ও উত্তেজিত হয়ে বললেন, কেন আবার? উদ্দেশ্য একটাই, জাতি ও বিশ্বের কাছে দুর্ভিক্ষের চিত্র তুলে ধরা! ষড়যন্ত্র। সরকারকে বেকায়দায় ফেলা।

দুঃখটা সেখানেই, এই চোর, এই প্রতারক যখন একুশে পদক পায়, সেখানে আমি একুশে পদক কিছুতেই নেব না।

২.
বাংলাদেশের স্বাধীনতার পর রশীদ তালুকদার বঙ্গবন্ধুর সঙ্গে কাজ করতেন। তিনি বললেন, আমি প্রতিদিন সকালে ধানমন্ডির বত্রিশ নম্বর সড়কে বঙ্গবন্ধুর বাসায় যেতাম। বঙ্গবন্ধু এবং বেগম মুজিব আমাকে বলে রেখেছেন, প্রতিদিন যেন সকালে এসে তাদের সঙ্গে নাস্তার টেবিলে বসি। প্রতিদিন না হলেও প্রায়ই আমি বেগম মুজিবের হাতে তৈরি নাস্তা খেতাম। আমাকে তারা দুজন এতো স্নেহ করতেন, যে আমি বলে বোঝাতে পারবো না।

আমি বললাম, আপনি অনেক সৌভাগ্যবান।

শিহাব আপনি ভাবতে পারবেন না, আমার মতো একজন সামান্য ফটোগ্রাফার জাতির পিতার স্নেহাশীষ পেয়েছি।

বললাম, সত্যি।

শোনেন, একদিনের ঘটনা বলি, প্রতিদিনের মতো সেদিনও সকালে যাচ্ছি বঙ্গবন্ধুর বত্রিশ নম্বরের বাসায়। একটু দেরি হয়ে গিয়েছিল সেদিন, তাই তাড়াহুড়ো করে গেট দিয়ে ঢুকতে যাচ্ছি, এমন সময় বঙ্গবন্ধুর উচ্চ স্বরের আওয়াজ। সিকিউরিটিকে জিজ্ঞেস করলাম, কী বিষয়?

সিকিউরিটি জানাল, একটু আগে জিয়াউর রহমান এবং তার স্ত্রী ঢুকেছেন।

ভেতরে আর কে কে আছে? আমি তাকে আবারো জিজ্ঞেস করলাম।

উত্তরে বলল, তোফায়েল আহমেদ এবং আবদুর রাজ্জাক সাহেব।

আমি একটু থমকে গেলাম।

সিকিউরিটি বলল, একটু পরে যান।

আমি দাঁড়িয়ে গেলাম সেখানেই।

একটু পরেই দেখলাম, তোফায়েল ভাই বেরিয়ে আসছেন। পিছে পিছে রাজ্জাক ভাই।

তাদের জিজ্ঞেস করলাম, লিডার এতো সকালেই বঙ্গবন্ধু ক্ষেপেছেন কেন?

তাদের একজন শুধু বললেন, ভেতরে গিয়ে দেখো।

আমি ভয়ে ভয়ে ভেতরে ঢুকলাম। সিঁড়ি বেয়ে উঠতেই আবারো বঙ্গবন্ধুর গলার উচ্চস্বর শুনতে পেলাম-তুই কেন নিবি না। সম্ভবত বেগম জিয়া বা জিয়াউর রহমানকে উদ্দেশ্য করে বলছেন। 

আমি চুপি চুপি বেগম মুজিবের কাছে গেলাম। দেখলাম জিয়া এবং খালেদা বসে আছেন। একটু পর তারা উঠে চলে গেলেন।

তারপর?

তারপরের ইতিহাস সবাই জানেন। করুণ ইতিহাস। জিয়ার ৭৫-এর ১৫ আগস্টের ভূমিকা দেখেন, এদিকে জাতির জনক মারা যাচ্ছেন, আর তিনি আর্মির সেকেন্ড কমান্ড হয়ে ক্যান্টনমেন্টে বসে আসেন। এই বঙ্গবন্ধুই তাকে আর্মির উপপ্রধান বানিয়েছিলেন। বাঙালির ইতিহাস বেঈমানির ইতিহাস। কথাগুলো বলছি, অতি দুঃখে, বেদনায়। সেই আফতাবেরা জাতি এবং জাতির জনকের সঙ্গে কত বেঈমানি করলো!

বললাম, রশীদ ভাই, আপনি ওপেন হার্ট করেছেন, আজ থাক, রেস্ট নেন, আমি আরেকদিন আসবো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া