adv
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আ.লীগ রাজধানীতে জনসভা, ও মিছিল করবে না

image-20056নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে যানজটের ভোগান্তির কথা চিন্তা করে দলীয় কর্মসূচি সীমিত করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, এমনকি বড় দিবসেও জনসভা বা শোভাযাত্রা করবে না দলটি। এর বদলে ঘরোয়াভাবে কর্মসূচির আয়োজন করা হবে।

১০ ফেব্রুয়ারি শুক্রবার সকালে রাজধানীর কাকরাইলে যুবলীগের পাঠাগার ‘জাগরণ লাইব্রেরি’ উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে ওবায়দুল কাদের এ কথা জানান। রাজমনি সিনেমা হলের পাশে এই পাঠাগার সবার জন্য উন্মুক্ত। সেখানে যুবলীগের প্রকাশনার প্রায় ৩০০ বই ছাড়াও অসংখ্য বই আছে।

এই অনুষ্ঠানে রাজনীতি ছাড়ও রাজনৈতিক কর্মসূচির কারণে যানজট নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের।

নিত্য যানজটের রাজধানীতে বড় রাজনৈতিক দলের সমাবেশ বা শোভাযাত্রার মত কর্মসূচি থাকলে ভোগান্তি এক নিয়মিত চিত্র। এমনকি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ হলেও যানজট তীব্র আকার ধারণ করে। এই কারণেই এই সিদ্ধান্ত নিল ক্ষমতাসীন দল।

ওবায়দুর কাদের বলেন, ‘যানজট নিরসনে নতুন করে চিন্তা ভাবনা শুরু করেছি। জনসভা বাদ দিয়ে ঘরোয়া কর্মসূচি নিয়েছি। রাজধানীতে আর কোন র‌্যালি, সমাবেশ করা হবে না।’

গত ৯ জানুয়ারি রাজধানীর পান্থকুঞ্জে পাবলিক টয়লেট উদ্বোধনের সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বড় রাজনৈতিক দলগুলোকে কেবল ছুটির দিন কর্মসূচি দেয়ার আহ্বান জানান।

এরপর গত ১৩ জানুয়ারি রাজধানীতে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে ওবায়দুল কাদের জানান, রাস্তা বন্ধ করে কোথাও সমাবেশ করা হবে না। জানান, কেবল ছুটির দিন মিছিল করার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছেন তারা।

এরই মধ্যে ছাত্রলীগ ঘোষণা দিয়েছে, সাপ্তাহিক ছুটির দিন ছাড়া কোনো কর্মসূচি করবে না তারা।

বিএনপি নেতা রুহুল কবির রিজভী অবশ্য সরকারি দলের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, বিএনপিকে ঠেকাতেই সরকার এই পদক্ষেপ নিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, রাজনৈতিক কর্মসূচির কারণে জনগণের ভোগান্তি হয়। তিনি বলেন, ‘আমরা রাজনীতি করি জনগণের জন্য। আর রাজনৈতিক কর্মসূচির কারণে জনগণের মধ্যে ক্ষোভের সৃষ্টি করে, সেই কর্মসূচি থেকে বিরত রাখার চেষ্টা করব।’

বিএনপির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, ‘গত নির্বাচনে অংশ না নিয়ে আন্দোলনে ব্যর্থ হয়েছে। এখন তারা বেপরোয়া দলে পরিণত হয়েছে।

‘বিএনপি কখন কোন দুর্ঘটনা ঘটায় বলা যায় না’-এমন মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, ‘মহাসড়কে বেপরোয়া চালক যেমন গাড়ি চালালে দুর্ঘটনা ঘটে, তেমনি বেপরোয়া বিএনপি কখন কী করে, কখন কী দুর্ঘটনা ঘটায় তা বলা যাবে না।’

প্রধান নির্বাচন কমিশনার নিয়ে বিএনপির প্রতিক্রিয়ার জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি ছাড়া আর কেউ কি সিইসি নিয়ে সমালোচনা করেছে? বিএনপি কখন কি বলে এটা তারা নিজেরাও জানে না।’

অশিক্ষিত, স্বল্পশিক্ষিত লোক দিয়ে বাংলাদেশের রাজনীতির অঙ্গন ভরে গেছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘যোগ্যতা অর্জনের জন্য পড়াশুনা করতে হবে। অন্যথায় পাহারাদার হতে হবে। এ জন্য বই পড়ে যোগ্যতা অর্জন করতে হবে।’

যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণে সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে অনুষ্ঠানে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া