adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-ভারত, সর্বশেষ টেস্টের ময়নাতদন্ত

C C Cস্পাের্টস ডেস্ক : ভারতের বিপক্ষে সর্বশেষ ২০১৫ সালে টেস্ট খেলেছিল বাংলাদেশ। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একমাত্র টেস্ট খেলতে ওই বছর ঢাকা সফর করে কোহলিরা। ঝড়-ঝাপটার ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় দলনেতা বিরাট কোহলি।

মুদ্রা লড়াইয়ে জিতে শুরুটা দারুণ করে ভারত। মুরালি বিজয় আর শিখর দেওয়ান মিলে দলকে ৩২৩ রানের দুর্দান্ত জুটি উপহার দেন। অসাধারণ এই জুটি ভাঙেন টাইগার স্পিনার সাকিব আর হাসান। ২৮৩ রানের মাথায় দেওয়ানকে বিদায় করেন সাকিব। পিচে পা পড়ে রহিত শর্মার। ভালো করতে পারেনি তিনি। ব্যক্তিগত ৬ রানে শর্মাকে ফেরত পাঠায় সাকিব। চার নম্বরে ব্যাট করতে আসেন ভারতীয় কাপ্তান কোহলি।

ব্যাটে আলো ছড়ানোর আগেই প্যাভিলিয়নের পথ ধরেন কোহলি। জুবায়েরের ঘূর্ণির ফাঁদে পড়ে সরাসরি বোল্ড হয়ে যান কোহলি। তাঁর ব্যাট থেকে এসেছিল ১৪ রান। নিয়মিত বিরতিতে উইকেট পড়ছে কিন্তু একপ্রান্ত ঠিকই আগলে রেখেছেন ওপেনার মুরালি বিজয়। শেষমেশ সাকিবের হাত থেকে রক্ষা হয়নি তাঁর। ১৫০ রান করা মুরালিকে থামায় সাকিব।

মুরালি ১৫০ আর দেওয়ান ১৭৩ রানে বিদায় নেয়ার পর আরও দুই তারকা যখন সাজঘরে তখনও চুপসে যায়নি ভারতীয় ব্যাটসম্যানরা। অজিঙ্কা রাহানে ব্যাটে হাতে দারুণ খেইল দেখান। ১৪ চারে ১০৫ বল থেকে দলকে উপহার দেন ৯৮ রানের ঝকঝকে ইনিংস। পরে অবশ্য আর কেউ দাঁড়াতে পারেননি। বাংলাদেশকে ৪৬৩ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যমাত্রা বেঁধে দেয় ভারত। 

জবাবে শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। ২৭ রানের মাথায় তামিম সাজঘরে ফিরে যান। দ্বিতীয় উইকেট জুটিতে মুমিনুলকে সঙ্গে নিয়ে দলকে ভরসা দেন ইমরুল কায়েস। ৩০ রান করে ‘লিটল মাস্টার’ ফিরে গেলে মুশফিককে নিয়ে জুটি গড়ার স্বপ্ন দেখের ইমরুল। তাও হলো না।

২ রান করে বিদায় নিলেন মুশফিক। চারদিকে হতাশার চাদর আস্তে আস্তে বাংলাদেশকে চেপে ধরছে। পিচে ব্যাট হাতে প্রবেশ করলেন সাকিব। বিশ্বমানের ক্রিকেটার। তাই দর্শকরা হাত নেড়ে, তালি বাজিয়ে তাঁকে সাধুবাদ জানাতেই পারেন। কিন্তু কি করলেন সাকিব। দলকে খাদের কিনারা থেকে টেনা তোলার পরিবর্তে উত্তপ্ত উনুনে ফেলে বিদায় নিলেন ৯ রান করে।

মিডল অর্ডারে খানিকটা স্বস্তি যুগিয়েছিলেন সৌম্য সরকার এবং লিটন দাস। শেষ অবধি তাদেরও যেতে হলো। ৩৭ রান করে সৌম্য আর ৪৪ রান করে ফিরে গেলেন লিটন। বাংলাদেশ গুটিয়ে গেল ২৫৬ রানে। বল হাতে ঝলক দেখালেন অশ্বিন। একাই তুলে নিলেন পাঁচ ব্যাটসম্যানকে। ৩টি উইকেট শিকার করলেন হরভজন সিং।

ফলোঅনে পড়ল বাংলাদেশ। আবারও বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল ভারত। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে অল আউট করার লক্ষ্যে ৩০ ওভার পেয়েছিল ভারত। ১৫ ওভার বল করে কোনো উইকেট না পেয়ে হাল ছেড়ে দেয় অতিথিরা। সে সুবাদে ড্রতেই ফয়সালা হলো ফতুল্লা টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৪৬২/৬ ইনিংস ঘোষণা (বিজয় ১৫০, ধাওয়ান ১৭৩, রোহিত ৬, কোহলি ১৪, রাহানে ৯৮, ঋদ্ধিমান ৬, অশ্বিন ২*, হরভজন ৭*; সাকিব ৪/১০৫, জুবায়ের ২/১১৩)

বাংলাদেশ: ২৫৬ (তামিম ১৯, ইমরুল ৭২, মুমিনুল ৩০, মুশফিক ২, সাকিব ৯, সৌম্য ৩৭, লিটন ৪৪, শুভাগত ৯, তাইজুল ১৬*, শহীদ ৬, জুবায়ের ০; অশ্বিন ৫/৮৭, হরভজন ৩/৬৪, অ্যারন ১/২৭) ও ২৩/০ (তামিম ১৬*, ইমরুল ৭*)

ফলাফল: ড্র।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া