adv
১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

স্বপ্নের টেস্টে বৃহষ্পতিবার ভারতের মুখোমুখি বাংলাদেশ

TESTক্রীড়া প্রতিবেদক : দুই হাজার সালে বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ভারত ছাড়া সব দেশের মাটিতে টেস্ট খেলেছে বাংলাদেশ। টানা ষোল বছরের অপোয় একবারও ভারতের সঙ্গে সে দেশের মাটিতে টেস্ট খেলার ভাগ্য হয়নি এই লাল-সবুজের দেশটির। সমালোচনার ঝড় তো এখন ভারতের ক্রিকেটাঙ্গণ জুড়ে। সে দেশের সাবেক আর বর্তমান ক্রিকেটাররা বলছেন, ভারতের মাটিতে বাংলাদেশকে টেস্ট খেলার আমন্ত্রণ না জানানো ছিলো ভারতীয় বোর্ডের ঐতিহাসিক ভুল। ওই ভুল থেকে ভারত বেরিয়ে আসবে বলেও মনে করেন ভারতের ক্রিকেট পণ্ডিতরা। সব ভুলভ্রান্তি শুধরেই আজ শুরু হচ্ছে ভারত আর বাংলাদেশের মধ্যে একমাত্র টেস্ট ম্যাচ। বাংলাদেশের জন্য অবশ্যই স্বপ্নের টেস্ট এটি। টাইগার দলপতি ও কোচ রীতিমত উচ্ছসিত এই টেস্ট খেলার সুযোগ পেয়ে। বৃহস্পতিবার হায়দরাবাদের রাজীব গান্ধি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টায় ম্যাচ শুরু হবে।     
ভারতের বিরুদ্ধে এই টেস্ট ম্যাচে বাংলাদেশের হারাবার কিছু নেই। বিশ্বের টেস্ট র‌্যাংকিংয়ে সবার উপরে ভারত। সেই দলটির বিরুদ্ধে র‌্যাংকিংয়ে ৯ নম্বর দল বাংলাদেশ লড়াইয়ে নামছে। দলনেতা মুশফিকুর রহিম স্পষ্টই বলেছেন, পাবো কতটুকু জানি না, তবে ভারতের কাছে আমাদের হারাবার কিছু নেই। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং ভাল করলে অবশ্যই ভারতের বিরুদ্ধে বড় ইনিংস খেলা সম্ভব। আমরা সে পথেই হাটবো।      
ভারতের বিপে সর্বশেষ ২০১৫ সালে টেস্ট খেলেছিল বাংলাদেশ। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একমাত্র টেস্ট খেলতে ওই বছর ঢাকা সফর করে কোহলিরা। ঝড়-ঝাপটার ম্যাচে ড্র হয়েছিলো। নিজ দেশে ড্রর সুখস্মৃতি নিয়ে তো ভারতের মাটিতে হুংকার দেয়া যাবে না। মাঠ এবং কন্ডিশন দুটোই তো ভারতের দখলে, সুতরাং কন্ডিশনের সঙ্গে মানিয়ে ব্যাট চালাতে হবে মুশফিকদের। মুশফিকের নেতৃত্বে এই টেস্ট যদি নুন্যতম ড্রও না হয়, তাহলে অধিনায়ক হিসাবে বিরাট কোহলির টেস্ট জয়ের রেকর্ড হয়ে যাবে। মুশফিক নিশ্চয়ই ব্যাপারটি নজওে রাখবেন।   
একমাত্র টেস্টটি ভারত জিতলে সফল অধিনায়কের তালিকায় কিংবদন্তি মোহাম্মদ আজহারউদ্দিনকে ছাড়িয়ে যাবেন কোহলি। ভারতকে টেস্ট জেতানোর সাফল্যের রেকর্ডে আজহারের ওপর উঠে যাবে কোহলির নাম। কোহলি ও আজহার এখন ভারতকে টেস্ট জেতানো অধিনায়ক হিসেবে একই জায়গায় দাঁড়িয়ে। সাফল্যটা ভাগাভাগি করছেন। দুজনই ১৪টি জয়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। আর একটি জয় কোহলিকে নিয়ে যাবে ভারতের সফল টেস্ট অধিনায়ক হিসেবে তৃতীয় স্থানে। আজহারকে পেছনে ফেলবেন এক ধাপ। কোহলির আগে শুধু থাকবেন সৌরভ গাঙ্গুলী ও এমএস ধোনি। 

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া