adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আমেরিকা কি সাধু?’

Trump_Putinআন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘খুনি’ মানতে রাজি নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফক্স নিউজকে সাক্ষাৎকার দেওয়ার সময় পুতিনকে খুনি বলে উল্লেখ করা হলে ট্রাম্প পাল্টা প্রশ্ন করেন, ‘আপনি কী মনে করেন? আমাদের দেশ কি এতই সাধু?’ ফক্স নিউজকে তিনি আরো বলেন, তার (পুতিন) মতো অনেকে যুক্তরাষ্ট্রে আছে।

পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরিতে সব সময় ইতিবাচক প্রেসিডেন্ট ট্রাম্প। মস্কো-ওয়াশিংটন সম্পর্কোন্নয়নে আগ্রহী তিনি। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও তার প্রচারশিবিরে রাশিয়ার সাইবার হামলা চালানোর সত্যতার বিষয়ে শীর্ষ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো একমত হলেও ট্রাম্প তার অবস্থানে অনড় রয়েছেন। পুতিনের প্রশংসায় পঞ্চমুখ তিনি। 

রোববার ফক্স নিউজে সাক্ষাৎকারটি প্রকাশিত হয়। একই দিন এই নিউজ নেটওয়ার্কে সাক্ষাৎকারের কপি প্রকাশ করা হয়। এই সাক্ষাৎকারেও তিনি ট্রাম্পের সাফাই গাইলেন।

ফক্স নিউজের বিল ও’রেইলি ট্রাম্পের সাক্ষাৎকার নেওয়ার সময় পুতিনের শাসনামলে দেশটির গুরুত্বপূর্ণ বিরোধী নেতা ও সাংবাদিক নিহত হওয়ার বিষয় উল্লেখ করেন। এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘আমি তাকে সম্মান করি এবং এরপর জানতে চান কেন?’

ট্রাম্প বলেন, ‘আমি অনেককে সম্মান করি। তার মানে এই নয় যে, তাকে মেনে নিচ্ছি আমি। তিনি তার দেশের নেতা। আমি মনে করি, রাশিয়ার সঙ্গে তাল মিলিয়ে চলা বেশি ভালো। ইসলামিক স্টেটের বিরুদ্ধে বড় ধরনের যুদ্ধে এবং বিশ্বজুড়ে ইসলামি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া যদি আমাদের সাহায্য করে, তাহলে তা অনেক ভালো হবে।’

এ কথার পর বিল ও’রেইলি বলেন, ‘কিন্তু সর্বোপরি তিনি (পুতিন) একজন খুনি।’ উত্তরে ট্রাম্প বলেন, এ ধরনের অনেক আছে। আমাদেরও অনেক খুনি রয়েছে। আপনি কী মনে করেন? আমাদের দেশ কি এতই সাধু?’

প্রেসিডেন্ট বারাক ওবামার বিদায়ের আগে তার প্রশাসন রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করে, গত বৃহস্পতিবার তা পর্যালোচনা করে দেখেছে ট্রাম্প প্রশাসন। নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহার করে নিয়ে রাশিয়ার সঙ্গে রপ্তানি বাণিজ্য চালুর বিষয়ে ভাবছে তারা।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া