adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভ্যাট ৭ শতাংশ করার প্রস্তাব ঢাকা চেম্বারের

VATডেস্ক রিপাের্ট : ভ্যাট ১৫ শতাংশের পরিবর্তে সাত শতাংশ আরোপের প্রস্তাব করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান। সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সঙ্গে বৈঠকে তিনি এই প্রস্তাব করেন। এসময় ডিসিসিআই পরিচালনা পর্ষদের সদস্যরা ও এনবিআরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেগুন বাগিচায় এনবিআর ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকা চেম্বারের সভাপতি এনবিআরের দেওয়া ট্যাক্স কার্ডকে ছয়টি শ্রেণিতে (গ্রিন কার্ড, গ্রিন প্লাস কার্ড, সিলভার কার্ড, গোল্ড কার্ড, গোল্ড প্লাস কার্ড, প্লাটিনিয়াম কার্ড) ভাগ করার প্রস্তাব করেন। তিনি ট্যাক্স কার্ডধারীদের সামাজিক ও সরকারি সুবিধা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ারও আহ্বান জানান।

বৈঠকে আবুল কাসেম খান নতুন ভ্যাট এবং সাপ্লিমেন্টারি অ্যাক্ট ২০১২ আইনে সমন্বিত ১৫ শতাংশ ভ্যাটের বদলে সাত শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেন।

তিনি বলেন, ‘২০৩০ সালের মধ্যে ৩০তম অর্থনীতির দেশে উন্নীত হওয়ার জন্য বেসরকারি খাতে বিনিয়োগ বর্তমান ২২% থেকে যথাক্রমে ২৯% এবং ৩৫% বৃদ্ধি করতে হবে।’ তিনি জানান, বর্তমানে আট লাখ ৪০ হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠান এনবিআরের ডাটাবেজে নিবন্ধিত থাকলেও মাত্র ৩০ হাজার রিটার্ন প্রদান করে।  তিনি ভ্যাট প্রদানে ব্যবসায়ী প্রতিষ্ঠানকে উৎসাহী করার লক্ষ্যে ট্যাক্স কার্ডের মতো ভ্যাট স্মার্ট কার্ড প্রদানের প্রস্তাব করেন।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম ট্যাক্স আহরণ বাড়ানোর জন্য রাজস্ব কর্মকর্তা এবং জনগণের মাঝে আস্থা বৃদ্ধি এবং ট্যাক্স আহরণের পদ্ধতি সহজীকরণের প্রস্তাব করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া