adv
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বইমেলায় এম টি উল্যার ‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’

M Tডেস্ক রিপাের্ট : তরুণ লেখক ও আইনজীবী এম টি উল্যাহর লেখালেখির হাতেখড়ি সেই ছোটবেলা থেকেই। পেয়েছেন ছোটখাট অনেক পুরস্কারও। এবারের বইমেলায় প্রকাশ হয়েছে তার লেখা ‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’ বইটি। মূলত বইটি মহান মুক্তিযুদ্ধ নিয়ে লেখকের মায়ের ভাষ্য।

লেখকের নানার সেনাবাহিনীতে চাকরির সুবাদে যুদ্ধ পূর্ববর্তী সময়ে জয়দেবপুর ক্যান্টনমেন্ট (গাজীপুর) অবস্থান, ২৬ মার্চ জীবন বাজি রেখে ক্যাম্প থেকে বের হয়ে আসা, দীর্ঘ ২৫০ মাইল পথ ১৫ দিনে হেঁটে হেঁটে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে বাড়িতে আসা এবং যুদ্ধ চলাকালীন যে মানবিক স্মৃতিগুলো লেখক তার মায়ের কাছ থেকে শুনে প্রতিনিয়ত সেই কথাগুলোর সমন্বয়ই হচ্ছে এই বই।

উপকূলীয় অঞ্চলে বন্যায় অসংখ্য স্বজন ও ভিটেবাড়ি হারিয়ে যখন পরিবারটি ঢাকায় উঠে ঠিক তখনই যেন যুদ্ধের রোষানল শুরু হয়। সহজ-সরল একটি গ্রাম্য মেয়ের নিজের চোখে সামনে একে একে ঘটে যাওয়া যুদ্ধপূর্ববর্তী, যুদ্ধকালীন ও যুদ্ধপরবর্তী চিত্রের পরিচয় উঠে আসে বইটিতে।

শুধু মানবিক পরিস্থিতি কিংবা যুদ্ধকালীন ভাষ্য নয় ইতিহাসের আলোকেও বইটি অমূল্য সংযোজন। যুদ্ধপূর্ববর্তী সময়ে ক্যান্টনমেন্ট থাকাকালীন পাকিস্তানিদের দ্বারা মানসিক নির্যাতন, যুদ্ধকালীন নানা প্রতিকূল পরিস্থিতি ও বাস্তবতার মধ্য দিয়ে দীর্ঘ পথ পাড়ি দেয়া এবং ১০ জন সদস্যের বিশাল একটি পরিবারের একমাত্র উপার্জনকারী কর্তা যখন তাদের রেখে যুদ্ধে চলে যাওয়া, বেকার স্বামীর সংসারে দুধের শিশুকে নিয়ে সংগ্রাম করা, মুক্তিযুদ্ধবিরোধী চক্রের দ্বারা প্রতিনিয়ত অপমানিত ও আশংঙ্কায় দিন কাটা এবং নিষ্ঠুর মানবিতার মাঝেও দেশবিরোধী চক্রের অবাধ ক্ষমতা ব্যবহার করে অপকর্ম, দখলদারিতের¡ চিত্র ফুটে ওঠে আসছে বইটিতে।

সর্বোপরি, বাংলার বুকে লাল সবুজের পতাকা উড়ানোর মধ্য দিয়ে জয়ের আনন্দের অনুভূতি ভেসে ওঠার মধ্য দিয়ে বইটির ইতি টানা হয়।

লেখক-এম টি উল্যাহ; জাগৃতি প্রকাশনী; প্রচ্ছদ আহমেদ ফারুক।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া