adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাবেক আমলা অথবা প্রথমবারের মত নারী প্রধান নির্বাচন কমিশনার পেতে পারে দেশ

 CECডেস্ক রিপাের্ট : নির্বাচন কমিনশন গঠনে ও প্রধান নির্বাচন কমিশনার সহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সার্চ কমিটি ১০ ব্যক্তির নাম প্রস্তাব করেছে। এদের মধ্যে অন্তত দ্জুনকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে বিবেচনা করছে সার্চ কমিটি। এসব নাম প্রস্তাবের বিষয়টি চূড়ান্তের কথা রয়েছে আগামী সোমবারের মধ্যেই।৬ সদস্যের সার্চ কমিটি চারজন নির্বাচন কমিশনার ও একজন প্রধান নির্বাচন কমিশনার নিয়োগে যে সব নাম বিবেচনা করছেন সেসব ব্যক্তিরা বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত রয়েছেন। এদের কেউ জনপ্রশাসনের কাজ করার অভিজ্ঞতা রয়েছে, বিচার বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়েও কাজ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে সার্চ কমিটির একটি নির্ভরযোগ্য সূত্র এমন আভাস দিয়ে বলেছেন, শেষ পর্যন্ত ৮ জনের নাম প্রস্তাব করা হতে পারে। এরপর প্রেসিডেন্ট আবদুল হামিদ এসব নাম থেকে
সার্চ কমিটির একজন সদস্য জানান, যে কোনো নির্বাচনে নির্বাচন অনুষ্ঠানে দায়িত্বপালনরত কর্মকর্তাদের মাঠ পর্যায়ের প্রশাসনের নিয়ন্ত্রণের অভিজ্ঞতা প্রয়োজন। সাবেক আমলাদের এধরনের অভিজ্ঞতা রয়েছে। কারণ তারা উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে কাজের অভিজ্ঞতা রাখেন।
২০১২ সালে কাজি রাকিবউদ্দিন আহমেদ যিনি সাবেক সংসদ সচিব ছিলেন এবং আলী ইমাম মজুমদার যিনি সাবেক ক্যাবিনেট সচিব ছিলেন, এ দুজনের নাম সার্চ কমিটি কর্তৃক প্রধান নির্বাচন কমিশনার হিসেবে প্রস্তাব করা হয়।
এরপর সাবেক প্রেসিডেন্ট জিল্লুর রহমান ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠন করেন যার প্রধান নির্বাচন কমিশনার হন কাজি রাকিবউদ্দিন।
এবার অধিকাংশ রাজনৈতিক দলের পক্ষ থেকে সাবেক কোনো আমলাকেই প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্যে তাদের নাম প্রস্তাব করা হয়েছে বলে অসমর্থিত সূত্র জানায়। এও বলা হচ্ছে দেশে এই প্রথমবারের মত কোনো নারীকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগে বিবেচনা করা হচ্ছে। এবং বিচারবিভাগে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন কোনো নারীই এ পদে নিয়োগ পেতে যাচ্ছেন। তবে যারাই নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পাবেন তাদের বয়স সত্তরের কম হতে হবে।
গত বৃহস্পতিবার অতিরিক্ত ক্যাবিনেট সচিব আবদুল ওয়াদুদ সাংবাদিকদের জানান, আগামী সোমবার সার্চ কমিটির বৈঠক সুপ্রিম কোর্টের জাজেক লাউঞ্জে বসছে। গত ২৫ জানুয়ারি প্রেসিডেন্ট আবদুল হামিদ এ সার্চ কমিটি গঠন করেন। এর আগে প্রেসিডেন্ট ৩১ টি রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন। ১০ কার্যদিবসের মধ্যে সার্চ কমিটি নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্যে প্রস্তাবিত নামগুলো চূড়ান্ত করবেন।
২৬টি রাজনৈতিক দলের পক্ষ থেকে পাওয়অ ১২৫টি নামের মধ্যে কুড়িটি নাম সার্চ কমিটি প্রাথমিক বিবেচনায় নেয়। সুশীল সমাজের ষোলজন প্রতিনিধি তাদের এ বিষয়ে প্রস্তাবনা সার্চ কমিটিকে জানিয়েছে।সূত্র, ডেইলি স্টার 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া