adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপনার শরীরে ব্যথার ওষুধ রান্নাঘরেই থাকে

homeডেস্ক রিপাের্ট : শরীরে কোথাও ব্যথা ‍হলে আমরা সাধারণত ওষুধ খাই। কখনও ক্রোসিন বা সারিডোন এর মতো ট্যাবলেট খেয়ে নিই। কিন্তু এদের পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। আমাদের পরিচিত কিছু খাবারের উপকরণ রয়েছে যা ব্যথা কমাতে সাহায্য করে। আপনি নিজের রান্নাঘরেই খুঁজে পাবেন। দেখে নিই কোন সে উপকরণ ব্যথা কমাতে সাহায্য করে।
চেরি ফল : আমরা অনেকেই জানি না চেরিফল ব্যথা কমানোর ক্ষেত্রে কত উপকারি। চেরি ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানু আছে অ্যান্থোসায়ানিন নামে। যা শরীরের প্রদাহ ও ব্যথা কমাতে সাহায্য করে। দু’টি বা তিনটি চেরি ফল খেলে ব্যথা কমতে সাহায্য করবে।

হলুদ : হলুদের রঙের পেছনে রয়েছে কারকিউমিন উপাদান। কারকিউমিন অ্যান্টিবায়োটিক ওষুধের থেকে শক্তিশালী। এর ফলে হাড়ের জোড়া, পেশির ব্যথা ও ফোলা কমাতে সাহায্য করে। হলুদের গুঁড়ো বা বাটা দুধ কিংবা চা দিয়ে খেলে উপকার পাওয়া যাবে।

আদা : আদার উপাদান আর্থ্রাইটিস, পাকস্থলীর ব্যথা, বুকে ব্যথা, মাসিক ও পেশির ব্যথা কমাতে সাহায্য করে। আদার রস ব্যথার জায়গা দিলে উপকার হবে বেশি।

লাল আঙ্গুর : লাল আঙ্গুর ব্যথা কমনোর জন্য খুব একটা পরিচিত উপকরণ না। লাল আঙ্গুরে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে রেসভারেট্রল নামে যার কারণে এর রং লাল হয়। তরুণাস্থির স্বাস্থ্য রক্ষা করে, হাড়ের জোড়া ও পিঠ ব্যথা কমাতে সাহায্য করে। আস্ত দুই-তিনটা ফল খেয়ে নিলে ব্যথা কমাতে সাহায্য করে।

মেন্থল : ভেষজ গুণে ভরপুর মেন্থল পেশি, দাঁত, মাথা ও স্নায়ুর ব্যথা কমাতে সাহায্য করে। এটা পরিপাকে ও পাকস্থলির সমস্যা দূর করতে সাহায্য করে। মেন্থলের কিছু পাতা খেলে ব্যথা কমে যাবে।

লবণ : ১০-১৫ টেবিল চামচ লবণ আপনার গোসলের পানিতে মেশাবেন। এ পানিতে কিছুক্ষণ থাকলে শরীরের কোষ ডিহাইড্রেট হবে এবং ধীরে ধীরে ব্যথা কমে যাবে।

সয়াবিন : সয়াবিন আর্থ্রাইটিসের ব্যথা কমাতে সাহায্য করে ও অস্টিওআর্থ্রাইটিসের উপসর্গ রোধ করে। সয়াবিনের মধ্যে ইসোফ্লেভনেস উপাদান প্রদাহ কমাতে সাহায্য করে। সয়বিন দুধের সঙ্গে খেলে উপকার পাওয়া যাবে।

টক দই : টক দই প্রদাহ ও ব্যথা কমায়। টকদইয়ের ভালো ব্যাকটেরিয়া পরিপাকে সাহায্য করে। পেট ব্যথা কমাতে টকদই উপকারি। এক বাটি দই খেলে ব্যথা কমাবে নিমিষেই।

লাল মরিচ : লাল মরিচের অন্যতম উপাদান ক্যাপাসাইসিন, যা এখনকার ব্যথানাশক ক্রিমেও থাকে। এ উপাদান স্নায়ু সতেজ রাখে এবং ব্যথা বাড়ায় যে উপাদান তা কমাতে সাহায্য করে। স্যুপ বা খাবারে আধা চা-চামচ মরিচ মিশিয়ে খেলে উপকার হবে।

কফি : কফির প্রধান উপাদান ক্যাফেইন। কফি পেশির ব্যথা এমনকি মাথাব্যথা কমায়। কিন্তু আপনি যদি নিয়মিত কফি খেয়ে থাকেন তাহলে কফি থেকে কোনো উপকার পাবেন না। ব্যথা হলে এক কাপ কফি খেলে কমে যাবে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া