adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইসিসির সেরা দশে রুমানা

Ruhana_Ahmed_ক্রীড়া প্রতিবেদক : ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে আইসিসি ২০১৭ বিশ্বকাপের বাছাই টুর্নামেন্ট। শ্রীলঙ্কার এই টুর্নামেন্টে ১০টি দেশের ১৪০ জন ক্রিকেটার পারফরম্যান্সের দ্যুতি ছড়িয়ে আলো কাড়ার অপেক্ষায়। তাদের সবার স্বপ্নই কী পূরণ হবে? উত্তর খুব সহজ, না। নিজেদের পারফরম্যান্স দিয়ে নজর কাড়তে পারবেন খুব কম জনই। তারা কারা? টুর্নামেন্ট শুরুর আগে সেই উত্তর দেওয়া কঠিন। তবে আপনার কাজটা সহজ করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।
 
শ্রীলঙ্কায় কারা কারা নিজেদের পারফরম্যান্স দিয়ে বাকিদের ছাপিয়ে যেতে পারেন, তার একটা সম্ভাব্য তালিকা করেছে আইসিসি। ১০ জনের সেই সম্ভাব্য সেরার তালিকায় আছেন বাংলাদেশের রুমানা আহমেদও। স্পিন-অলরাউন্ডার রুমানাই বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক। দলের অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কায় তার উপর দেশের মানুষের প্রত্যাশাটা বেশী থাকবে এটাই স্বাভাবিক। তবে ব্যাটে-বলে জ্বলে দলকে জয় এনে দেওয়ার সামর্থও রুমানার আছে। শুক্রবারই দল নিয়ে শ্রীলঙ্কা উড়াল দিয়েছেন তিনি।
২০১১ সালে ওয়ানডে অভিষেকের পর এ পর্যন্ত রুমানা খেলেছেন ২৫টি ওয়ানডে ম্যাচ। করেছেন বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে বেশি ৫৬৭ রান। সেঞ্চুরির স্বাদ না পেলেও হাফসেঞ্চুরি করেছেন তিনটি। একদিনের ক্রিকেটে দেশের পক্ষে সর্বোচ্চ উইকেটও তার। এখানে অবশ্য তার সঙ্গে যৌথভাবে আরও একজন আছেন, অফস্পিনার খাদিজা-তুল কুবরা। দুজনেরই উইকেট সমান ২৭টি করে।
বাংলাদেশের নারী ক্রিকেটার হিসেবে একমাত্র হ্যাটট্রিক করার কৃতিত্বটিও রুমানার দখলে। যে কীর্তিটা তিনি গড়েছেন গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে। ২০১৫ সালে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বেও বল হাতে দারুণ উজ্জ্বল ছিলেন রুমানা। নিয়েছিলেন ১৪ উইকেট। টুর্নামেন্টে তার সেরা বোলিং ছিল ৮ রানে ৪ উইকেট।
গত বছর নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের পর জাহানারা আলমের পরিবর্তে অধিনায়ক করা হয় রুমানাকে। অধিনায়কত্বটা তিনি উপভোগও করছেন বেশ। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে জয়টা তার নেতৃত্বেই। শেষ পর্যন্ত সিরিজটা ৪-১ ব্যবধানে হারলেও ১৬ জানুয়ারির ওই জয়টা বাংলাদেশ দলের জন্য অবশ্যই বড় পাওয়া। আর কক্সবাজারে ১০ রানের সেই জয়ে অধিনায়ক রুমানা অবদান রেখেছিলেন ব্যাট হাতেও। করেছিলেন দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান।
রুমানা ছাড়াও আইসিসি যাদের উপর বিশেষভাবে দৃষ্টি রাখার আহ্বান জানিয়েছে তারা হলেন, ভারতের দীপ্তি শর্মা, শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, জিম্বাবুয়ের প্রিসিয়াস মারাঙ্গে, আয়ারল্যান্ডের কিম গার্থ, থাইল্যান্ডের স্বর্ণারিন তিপোচ, দক্ষিণ আফ্রিকার সুনে লুস, পাকিস্তানের আনাম আমিন, স্কটল্যান্ডের ক্যাথরিন ব্রাইস ও পাপুয়া নিউগিনির রাভিনি ওয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া