adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিচারকের প্রতি অনাস্থা খালেদা জিয়ার

khaleda-ziaডেস্ক রিপাের্ট : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারকের প্রতি অনাস্থা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুই মামলায় আত্মপক্ষ সমর্থনের শুনানিতে হাজির হয়ে খালেদা জিয়া বিচারকের প্রতি এ অনাস্থা জানান।

পুরান ঢাকার বকশী বাজারে আলিয়া মাদ্রাসাসংলগ্ন মাঠে স্থাপিত ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার কাজ চলছে।

বিচারক আবু আহমেদ জমাদার এ মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের শুনানি গ্রহণ করে আগামী ৯ ফেব্রুয়ারি মামলার অপর আসামি শরফুদ্দিন আহমেদসহ চার জনের সাফাই সাক্ষীর জন্য দিন ধার্য করেন। একইসঙ্গে ওইদিনই (৯ ফেব্রুয়ারি) জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের অসমাপ্ত বক্তব্য দেয়ার দিন ধার্য করেন। একইসঙ্গে এ মামলার পুনঃতদন্ত চেয়ে খালেদা জিয়ার দুটি আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।

আত্মপক্ষ সমর্থনে সকাল ১১টা ২৫ মিনিটের দিকে আদালতে হাজির হন খালেদা জিয়া। শুরুতেই আসামিপক্ষ আদালতে প্রবেশের সময় পুলিশি বাধার অভিযোগ জানান। বিচারক এই মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের বক্তব্য নিতে গেলে আসামিপক্ষের আইনজীবীরা মামলা পুনরায় তদন্তের আবেদনের কথা বলেন।

বিচারক বলেন, খালেদা জিয়ার ৩৪২ (আত্মপক্ষ সমর্থনের শুনানি) সম্পন্ন করেই পুন:তদন্তের ওই পিটিশন আজই নিষ্পত্তি করব। এর পরই খালেদা জিয়ার আইনজীবীরা জানান, আগে পিটিশনের নিষ্পত্তি করা হোক, তারপর ৩৪২ ধারা পরীক্ষা। তা না হলে তারা আদালতের প্রতি অনাস্থা জানাবেন। এরপর খালেদা জিয়ার আইনজীবীরা বিচারকের প্রতি অনাস্থা জ্ঞাপন করেন এবং আদালত  মুলতবি রাখার আবেদন করেন। এর বিরোধীতা করেন দুদকের আইনজীবী। কিন্তু আদালত মুলতবি রাখার মতো কোনো কারণ না থাকার কথা জানিয়ে বিচারক তা খারিজ করেন।

আইনজীবীদের উদ্দেশ্যে বিচারক বলেন, ‘আপনারা যদি উচ্চ আদালতে যেতে চান, যান। যখন হাইকোর্ট বিভাগ এ কোর্টকে বন্ধ করবে, তখন বিচার কাজ বন্ধ থাকবে।’

আসামিপক্ষের আইনজীবীদের আপত্তি উপেক্ষা করে খালেদা জিয়াকে মামলায় তার বিরুদ্ধে করা অভিযোগ পড়ে শোনান বিচারক। এসময় প্রচণ্ড হট্টগোল করেন আসামিপক্ষের আইনজীবীরা। এরপরও বিচারক একাধিকবার প্রশ্ন করেন, আপনি (খালেদা জিয়া) দোষী না নির্দোষ? জবাবে খালেদা জিয়া বলেন, ‘আমি আপনার আদালতের প্রতি আনুষ্ঠানিক অনাস্থা প্রদান করছি। তা সত্ত্বেও আমাকে জবরদস্তিমূলক ৩৪২ ধারায় পরীক্ষা করছেন। আমি আপনার বক্তব্যের মুহরির নকল গ্রহণ করব। নিযুক্ত আইনজীবীদের সঙ্গে আলোচনা করে আমার বক্তব্য প্রদান করব। এ জন্য আমার যুক্তিসংগত সময় প্রয়োজন।’

বিচারক আবারও প্রশ্ন করেন আপনি দোষী না নির্দোষ? জবাবে তিনি বলেন, ‘আমি এখন কিছুই বক্তব্য দেব না। যখন আপনি প্রশ্ন করবেন (পরবর্তী সময়ে) ওইসব উত্তর আমি তখনই দেবো।’
বিচারক বলেন, তাহলে আমি কীভাবে আপনার ৩৪২ নেবো? খালেদা জিয়া বলেন, ‘হৈচৈয়ের মধ্যে আমি কিছুই শুনিনি।’

প্রশ্ন-উত্তর জিজ্ঞাসা পর্ব শেষে আইনজীবীদের উদ্দেশে বিচারক বলেন, আমি জিজ্ঞাসা করেছি আপনি (খালেদা জিয়া) দোষী না নির্দোষ? উনি (খালেদা জিয়া) বলেছেন, আমি এখন কোনো বক্তব্য দেবো না। আমি জিজ্ঞাসা করেছি কোনো সাফাই সাক্ষী দেবেন কীনা? উনি বলেছেন, আমি আমার বক্তব্যে সব কিছু বলব। আমি জিজ্ঞাসা করেছি আরও কিছু বলবেন কীনা? উনি বলেছেন, আমাকে সময় দিলে আমি আমার বক্তব্য দেব।

এদিকে আত্মপক্ষ সমর্থনের শুনানি হয়নি বলে দাবি জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবীরা। তাদের মতে, খালেদা জিয়া সময় চেয়েছেন। তার বক্তব্য প্রদান করেননি। অপরদিকে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল জানান, আদালত খালেদা জিয়ার ৩৪২ ধারায় পরীক্ষা সম্পন্ন করেছেন।

খালেদা জিয়ার আইনজীবীদের মধ্যে ছিলেন- আবদুর রেজ্জাক খান, এজে মোহাম্মদ আলী, মাহবুব উদ্দিন খোকন, জয়নাল আবেদীন, সানাউল্ল্যাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, জাকির হোসেন প্রমুখ।

বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহিদউদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।

এদিকে খালেদা জিয়ার আদালতে হাজিরাকে কেন্দ্র করে বিএনপি ও অঙ্গসংঠনের নেতাকর্মীরা ব্যাপক শোডাউন করে। মৎস্যভবন থেকে হাইকোর্ট মাজার, পলাশী, চাঁনখারপুলসহ বিশেষ আদালত পর্যন্ত নেতাকর্মীরা রাস্তার দুপাশে ভীড় করেন তারা। এদের মধ্যে ছিলেন, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল, নির্বাহী কমিটির সদস্য হাবিবুর রশিদ হাবিব, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, সিনিয়র সহ-সভাপতি মোরতাজুল করিম বাদরু, যুগ্ম-সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন, সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, ঢাকা মহানগর উত্তর যুবদল সভাপতি এস এম জাহাঙ্গীর  হোসেন, সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম মিল্টন, যুগ্ম-সাধারণ সম্পাদক শরিফউদ্দিন জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ যুবদল এর সভাপতি রফিকুল আলম মজনু, সাধারণ সম্পাদক গোলাম  মওলা শাহীন, সাংগঠনিক সম্পাদক জামাল উদ্দিন খান শাহীন। স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূইয়া জুয়েল, যুগ্ম-সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, সাংগঠনিক সম্পাদক ইয়াসিন আলী, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, ছাত্রদলের সভাপতি রাজীব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া