adv
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংক গণ্যমান্য ব্যক্তির সংজ্ঞা দিলো

b bডেস্ক রিপাের্ট : গণ্যমান্য ব্যক্তির সংজ্ঞা দিলো বাংলাদেশ ব্যাংক। এদের মধ্যে জাতীয় সংসদের নির্বাচিত সদস্য ছাড়াও ২০ ধরনের ব্যক্তিকে বোঝানো হয়েছে। ১ ফেব্রুয়ারি বুধবার বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রসঙ্গত, ১ এপ্রিল থেকে সব ব্যাংকে অভিন্ন আবেদনপত্র ও  কেওয়াইসি (গ্রাহক পরিচিতি) ফরম চালু করা হচ্ছে।  মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন সংক্রান্ত ঝুঁকি মোকাবেলায় গত ১৮ জানুয়ারি বিএফআইইউ থেকে ব্যাংকগুলোকে একটি নির্দেশনা দেওয়া হয়।

কেওয়াইসি প্রোফাইলের ১০ এবং ১৫ নং পৃষ্ঠায় উল্লেখিত গণ্যমান্য ব্যক্তি কারা এ নিয়ে সংশয় সৃষ্টি হয়। এই সংশয় দূর করতে বুধবার সব বাণিজ্যিক ব্যাংকের প্রধানদের উদ্দেশ করে একটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় গণ্যমান্য ব্যক্তি বলতে সংসদ সদস্য, সিটি কর্পোরেশনের মেয়র, ডেপুটি মেয়র ও কাউন্সিলরগণ, জাতীয় বেতন স্কেলের ৯ম ও তদূর্ধ্ব গ্রেডের গেজেটেড কর্মকর্তা, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌরসভার  মেয়র  ও  পৌর কাউন্সিলররা,  বেসরকারি বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক,  বেসরকারি  কলেজের  অধ্যক্ষ,  বেসরকারি উচ্চ বিদ্যালয়ের  প্রধান  শিক্ষক,  জাতীয়  দৈনিক  পত্রিকার  সম্পাদক,  নোটারি  পাবলিক, আধা সরকারি বা স্বায়ত্তশাসিত অথবা রাষ্ট্রায়ত্ব  সংস্থার  জাতীয়  বেতন  স্কেলের ৭ম বা তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তারা এবং  বাংলাদেশ ব্যাংকের জাতীয় বেতন স্কেলের ৯ম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তাদেরকে বোঝাবে।

জানা গেছে, ১ এপ্রিল থেকে হিসাব খোলার সময় ব্যক্তি ও প্রতিষ্ঠানের উভয় ক্ষেত্রে ৪টি আবেদনপত্র ও ফরম থাকতে হবে। এগুলো হচ্ছে- হিসাব খোলার আবেদনপত্র, হিসাব খোলার ফরম, সম্ভাব্য লেনদেনের অনুমিত মাত্রা ও গ্রাহক পরিচিতি সম্পর্কিত ফরম (কেওয়াইসি)। তবে কোনও ব্যাংক এর চেয়ে বেশি তথ্য সংরক্ষণ করতে চাইলে পারবে। বাংলা বা ইংরেজি বা উভয় ভাষায় ফরম তৈরি করা যাবে। আবশ্যিক তথ্যাদি উভয় ভাষায় সংরক্ষণ করতে হবে। হিসাব সংক্রান্ত যাবতীয় শর্ত ফরমে উল্লেখ থাকতে হবে। শরিয়াহভিত্তিক ইসলামী ব্যাংকগুলো ফরমে উল্লিখিত টার্মের পরিবর্তে প্রচলিত ও সামঞ্জস্যপূর্ণ ইসলামী পরিভাষা ব্যবহার করতে পারবে। ব্যক্তি হিসাবের ক্ষেত্রে ফরমে বেনিফিশিয়ার ওনার বা নমিনির স্বাক্ষর বাধ্যতামূলক নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া