adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ড ফেদেরার

Federerস্পাের্টস ডেস্ক : বিশ্ব টেনিসের দুই সুপার স্টার রাফয়েল নাদাল আর রজার ফেদেরার সুপার লড়াই দেখলো টেনিস ভক্তরা। রোমাঞ্চকর এই লড়াইয়ে নাদালকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের মুকুট মাথায় পুড়লেন রজার ফেদেরার। ফলে ১৮তম গ্র্যান্ড সøাম জিতে সবার উপরেই থাকলেন এই সুইস তারকা। অস্ট্রেলিয়ার মেলবোর্ন পার্কে দুই তারকারই ছিলো বছরের প্রথম গ্র্যান্ড সø্যামের  লড়াই।
আজ ২৯ জানুয়ারি রোববার পাঁচ সেটের রোমাঞ্চকর যুদ্ধ শেষে সুইজারল্যান্ডের ফেদেরারের হাতেই উঠল তার ১৮তম গ্র্যান্ড সø্যাম শিরোপা। শিরোপা হাতে নেওয়ার পর যেভাবে আনন্দশ্রু ঝড়লো, তা দেখে মনে হবে যেনো পরাজিত সৈনিকের কান্না। বুকের সঙ্গে শিরোপা  চেপে ধরে কাঁদলেন আর চুমু খেলেন রজার ফেদেরার। অপরদিকে স্প্যানিশ নাদাল ২০১৪ সালের পর আবার কোনো গ্র্যান্ড সø্যামের ফাইনালে উঠলেও ১৫তম শিরোপাটা জেতা হলো না। এই দুই বিশ্ব তারকার যে কোনো আসরের লড়াইকে এক সময় ধ্রুপদী কোনো লড়াই ভাবা হতো। অস্ট্রেলিয়ান ওপেনে সেই ধ্রুপদী লড়াই হলো। এদিন কেউ কাউকে ছেড়ে কথা বলেননি। একজনের এগিয়ে যাওয়া আরেক জনের  পিছিয়ে পড়ার, আবার অন্য জনের এগিয়ে যাওয়া, আরেক জনের পিছিয়ে পড়ার  মধ্যেদিয়ে রোম্যান্স তৈরি হল অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের ফাইনালে।  শেষ পর্যন্ত ৩৫ বছরের ফেদেরারের জয় ৬-৪, ৩-৬, ৬-১, ৩-৬, ৬-৩ এ। ৩০ বছরের নাদাল তার ১৪ গ্র্যান্ড সø্যাম শিরোপা নিয়ে স্যাম্প্রাসের সাথে সমতায় থেকে গেলেন।
 ফেদেরার এ নিয়ে ক্যারিয়ারে ৫টি অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন। শেষবার অবশ্য ফেদেরার গ্র্যান্ড সø্যাম জিতেছেন সেই ২০১২ সালে। উইম্বলডনে। ২০১৪ সালের পর এই আবার গ্র্যান্ড সø্যাম ফাইনালে উঠেছিলেন নাদাল। ইতিহাসে পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড সø্যাম জেতার রেকর্ড ফেদেরারের।
এই জয়ে আরেক ইতিহাস গড়েছেন ফেদেরার। তিনটি ভিন্ন ভিন্ন গ্র্যান্ড সø্যাম আসরে ৫ বা তার বেশি শিরোপা জেতা একমাত্র খেলোয়াড় হয়েছেন তিনি। ৫টি অস্ট্রেলিয়ান ওপেন, ৫টি ইউএস ওপেন ও সাতটি উইম্বলডন শিরোপা তার। বাকি একটি ফ্রেঞ্চ ওপেন শিরোপা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া