adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একটা ডিমের সঙ্গে চারটা কুসুম ফ্রি!

EGGডেস্ক রিপাের্ট : একটার সঙ্গে একটা ফ্রি। পণ্য বাণিজ্যের এ যুগে এমনটা দেখা যায় হরহামেশাই। কিন্তু একটা ডিম কিনে আরও চরটে কুসুম ফ্রি পাওয়া, এমন নজির কখনও দেখেছেন না শুনেছেন?
চীনের হুবেই প্রদেশে তেমন ঘটনাই ঘটেছে। এমএস তাও নামের এক ভদ্রমহিলা সাক্ষী থাকলেন সেই বিরলতম ঘটনার। ওমলেট করার জন্য ডিম ফাটিয়ে যখন পাত্রে ফেলেন চক্ষু ছানাবড়া তাও-র। একটা-দুটো নয়, ডিমের ভেতর একেবার পাঁচটা কুসুম!প্রত্যেকটাই অক্ষত এবং স্বতন্ত্র।
তাও এবং তার ৮০ বছরের বৃদ্ধা মার তো সেই দেখে ভিরমি খাওয়ার অবস্থা। তাও জানান, স্থানীয় বাজার থেকেই কিনে এনেছিলেন এই ডিম। আর পাঁচটা ডিমের মতোই দেখতে। প্রত্যেকটি ডিমের কুসুম ছিল প্রায় ১.৫ সেন্টিমিটার ব্যাসার্ধের।
হুজহং এগ্রিকালচার ইউনিভার্সিটির ফুড সায়েন্স এবং প্রযুক্তি বিদ্যার প্রফেসর জিন গুয়োফেং বলেন, ‘একটি ডিমের মধ্যে দু’টি কুসুম প্রায়ই দেখা যায়। কিন্তু একটি ডিমের পাঁচটি কুসুম একেবারেই বিরল ঘটনা।’
তার মতে, ‘এটি মুরগির এক ধরনের ডিজঅর্ডার বলা যেতে পারে।’ কিন্তু এই ডিমের কুসুম যে চোখ বুজে খাওয়া যেতে পারে, সে আশ্বাসও দিয়েছেন প্রফেসর গুয়োফেং।
২০১৫ সালে ব্রিটেনে জ্যান লং নামে এক মহিলা একাধিক কুসুম খুঁজে পান একটি ডিমের ভিতর। কিন্তু সে ক্ষেত্রে কুসুমের সংখ্যা ছিল চারটি।
পাঁচটি কুসুম পেয়ে তাও-এর পরিবার কিন্তু বেজায় খুশি। এই ঘটনাকে নতুন চীনা বছরে তাদের পরিবারে সমৃদ্ধি আসার লক্ষণ হিসাবে দেখছেন তারা। চীনা সোশ্যাল মেসেঞ্জার উইচ্যাটে আপলোড করার পর ভাইরাল হয়ে ওঠে এই ছবি। আগামী ২৮ তারিখ চীনা নববর্ষ। তাও জানিয়েছেন, পাঁচ কুসুমের ভাজা খেয়ে চীনা নববর্ষ পালন করবেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া