adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সার্চ কমিটিতে আছেন যারা

ssss-1-550x397নাশরাত আর্শিয়ানা চৌধুরী : নতুন নির্বাচন কমিশন নিয়োগে ছয় সদস্যর সার্চ কমিটি গঠন করেছেন রাষ্ট্রপতি। সেই কমিটিতে পাঁচ জন পুরুষ আর একজন নারী সদস্য রয়েছেন। কমিটিতে রয়েছেন
সার্চ কমিটিতে রয়েছেন বাংলাদেশ পাবালিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. মুহাম্মদ সাদিক, কম্পোট্রোলার এন্ড অডিটর জেনারেল মাসুদ আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক শিরিন আকতার।

২৫ জানুয়ারি বুধবার সকালে বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদ বিভাগে এই সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

এ বিষয়ে বুধবার বিকাল তিনটায় প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ।

চিঠি পাঠানোর পর মন্ত্রিী পরিষদ তাদের প্রক্রিয়া শুরু করে। সেই হিসাবে তারা বঙ্গভবনের পাঠানো প্রস্তাবের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠান। বেলা  বারোটার আগেই সেটি প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়। এখন প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই সার্চ কমিটি গঠন সংক্রান্ত বিষয়ে প্রজ্ঞাপন জারি করে গেজেট প্রকাশ করবে মন্ত্রী পরিষদ বিভাগ।

বঙ্গভবনের সূত্র জানায়, বুধবার সকালে আমরা ছয় জনের সার্চ কমিটি গঠন করার জন্য মন্ত্রী পরিষদ বিভাগে চিঠি পাঠিয়েছি। ছয় জন সদস্যর মধ্যে একজন নারী সদস্য রয়েছে। সব দল আইনজ্ঞ, শিক্ষাবিদ ও নারী সদস্য চেয়েছে। এই জন্য তিন সেক্টর থেকেই রাষ্ট্রপতি সদস্য রেখেছেন।

সূত্র জানায়, বিষয়টি প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এই কারণে এখনই নাম প্রকাশ করা ঠিক হবে না। প্রধানমন্ত্রীর অনুমোদন হয়ে গেলেই নাম প্রকাশ করা হবে।

এদিকে মন্ত্রী পরিষদ বিভাগের সূত্র জানায়, বঙ্গভবন থেকে সার্চ কমিটির সংক্রান্ত চিঠি আসার পর প্রয়োজনীয় সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে সেটি প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। তিনি অনুমোদন আজকে দিলে আজকেই কমিটির নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করা হবে।

একটি সূত্র বলছে, কমিটিতে দুই জন বিচারপতি, একজন শিক্ষাবিদ, একজন নারী সদস্য ছাড়াও রয়েছেন পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান এবং মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক।

এর আগে চার সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছিল এবার ছয় সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে। রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন বিষয়ে তার কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে সোমবার বিকেলে ও মঙ্গলবার রাতে বৈঠক করেন। সোমবার সব নাম ঠিক করতে না পারায় মঙ্গলবার রাতে আবারও বৈঠক করেন। নাম চূড়ান্ত করেন। যাদেরকে সদস্য করা হয়েছে তাদের সম্মতি নেওয়া হয়েছে। এছাড়াও তাদের ব্যাপারে বিভিন্নভাবে খবরও নিয়েছেন। রাষ্ট্রপতি এমন কমিটি করেছেন যাতে করে এনিয়ে কোন বিতর্ক না হয়। রাষ্ট্রপতির ঘনিষ্ট সূত্র জানায়, তিনি আশাবাদী কমিটি সব দলের কাছে গ্রহণযোগ্য হবে। কেউ আপত্তি করবে না। করলে তা হবে দু:খজনক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া