adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ী সার্চ কমিটি গঠনে কাজ চলছে: মন্ত্রিপরিষদ সচিব

image-17862নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠনে কাজ চলছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, ‘রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ী কাজ চলছে।’

২৫ জানুয়ারি বুধবার বিকালে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এসব কথা বলেন। পুরো প্রক্রিয়া বর্ণনা করে তিনি বলেন, ‘সার্চ কমিটি গঠনের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে পাঠাতে হবে। এরপর তারা অনুমোদন দিলে গেজেট জারি হবে। এখনো অনেক কাজ বাকি আছে। আমাদেরকে আরও বেশ কিছু কাজ করতে হবে।’

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘সার্চ কমিটি নিয়ে গেজেট আজকেই হবে কি না সেটি নিশ্চিত করে বলা যাচ্ছে না। আমরা কাজ করছি। যদি এরই মধ্যে কাজ শেষ হয়ে যায় তাহলে গেজেট হবে। তা না হলে দেরি হতে পারে।’

সকালে নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করতে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি  দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এই নির্দেশনার আলোকে সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর এই সারসংক্ষেপ পাঠানো হয় বঙ্গভবনে। সেখান থেকে নির্দেশ পাওয়ার পর গেজেট প্রকাশ করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, ‘প্রথমে মন্ত্রিপরিষদ বিভাগ প্রধানমন্ত্রীর কাছে যে সারসংক্ষেপ পাঠিয়েছে সেটি ফেরত এসেছে। আবার সারসংক্ষেপ যাবে সেখানে। এরপর বিষয়টি চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি।

যারা থাকছেন:

ছয় সদস্যের সার্চ কমিটিতে সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিরিন আখতারের নাম বেশ আলোচিত হচ্ছে। এছাড়া দুইজন বিচারপতি থাকবেন। তবে তাদের নাম প্রস্তাব করবেন প্রধান বিচারপতি।

সার্চ কমিটির প্রধান হবেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতি। এবারও সার্চ কমিটি গঠনের পর মন্ত্রিপরিষদ বিভাগ সাচিবিক দায়িত্ব পালন করবে।

কাজী রকিব উদ্দীনের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মেয়াদ শেষ করবে। এরপর পাঁচ বছর মেয়াদী অনধিক পাঁচজন নিয়ে নতুন ইসি গঠন করতে হবে রাষ্ট্রপতির। একটি আইনের অধীনে নির্বাচন কমিশন গঠন করবেন বলে সংবিধানে বলা হলেও সেই আইনটি এখনো হয়নি।

আগের রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর একটি সার্চ কমিটি গঠনের মধ্য দিয়ে মনোনীতদের নামের তালিকা থেকে নতুন নির্বাচন কমিশনার নিয়োগ দিয়েছিলেন। এবারও একই পদ্ধতিতে ইসি গঠন করতে যাচ্ছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন। গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে সংলাপ শুরু করেন আবদুল হামিদ। এক মাস ধরে ৩১টি দলের সঙ্গে চলা ওই সংলাপ ১৮ জানুয়ারি শেষ হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া