adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

`বাংলাদেশ বাল্য বিবাহ মুক্ত হবে ২০৪০ সালের আগে’

1484482063ডেস্ক রিপাের্ট : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, ২০৪০ সালের আগেই বাংলাদেশ বাল্য বিবাহ মুক্ত হবে। এই লক্ষ্যে সরকার আইনগত সংস্কারের পাশাপাশি নারীকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে নানামুখি কর্মসূচি গ্রহণ করেছে। তিনি বলেন, নারীর ক্ষমতায়নে এই সরকার অনেক সাহসী উদ্যোগ নিয়েছে। উন্নত বিশ্বের অনেক দেশ এখনও সর্বোচ্চ নেতৃত্বে নারীকে মেনে নিতে পারছে না। কিন্তু বাংলাদেশ তা সম্ভব করেছে। নারীর নেতৃত্বে বাংলাদেশ এখন নিম্ন মধ্য আয়ের দেশ।
 
১৫ জানুয়ারি রবিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সিটিজেনস ইনিশিয়েটিভস অন সিডও, বাংলাদেশ (সিআইসি-বিডি) আয়োজিত এক অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ৫৬টি বেসরকারি ও মানবাধিকার সংগঠনের সমন্বয়নে গঠিত সিআইসি-বিডি প্ল্যাটফরম-এর ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল ২০১৬ সালের ৪ থেকে ৮ নভেম্বর সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত জাতিসংঘের ৬৫তম সিডও অধিবেশনে অংশ গ্রহণ করে। এই প্রতিনিধি দলের অভিজ্ঞতা বিনিময়ের জন্য সভার আয়োজন করা হয়।
 
প্রতিমন্ত্রী অনুষ্ঠানে নারী উন্নয়নে সরকারি কার্যক্রমের অগ্রগতির বর্ণনা তুলে ধরে আরও বলেন, নারী ও শিশু নির্যাতনের শিকার হলে তাদেরকে তাৎক্ষণিক সহায়তা  প্রদানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহায়তায় স্মার্টফোনে ব্যবহারযোগ্য  মোবাইল অ্যাপস ‘জয়’ তৈরি করা হয়েছে। এই অ্যাপস ব্যবহারের মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও শিশু কিংবা তাদের পরিবার ১০৯২১ এ তাৎক্ষণিকভাবে এসএমএস প্রেরণ করতে পারবেন।
 
তিনি আর ও বলেন, সিডও এর দুই ধারা প্রত্যাহার কার্যকরী পদক্ষেপ গ্রহণের আগে সরকার দেশের সকল ধর্মীয় নেতাদের সাথে আলোচনা করবে। কোন মতমতকে ১০০ শতাংশ উপেক্ষা করে জটিল পরিস্থিতি সৃষ্টি করলে এগিয়ে যাওয়ার গতি স্লথ হয়ে পরে। তাই সরকার জটিলতা সৃষ্টি না করেই নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপের সনদ সিডও-এর সংরক্ষিত দুই ধারা প্রত্যাহার করবে। যাতে দেশের শান্তি, শৃঙ্খলা ও নারীর এগিয়ে যাওয়ার পথে বাধার সৃষ্টি না হয়।
 
বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী আয়শা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টায়ান ফ’শ, ইউএন উইমেনের কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ ক্রিস্টিন সুসান হান্টার, ইউনিসেফের রিপ্রেজেন্টিটিভ এডওয়ার্ড বিজবিডার এবং জাতীয় মানবাধিকার কমিশনের পূর্ণকালীন সদস্য মো. নজরুল ইসলাম, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহি পরিচালক শাহীন আনাম প্রমুখ বক্তৃতা করেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া