adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করল চীন

CHINআন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলিতে চীনের প্রবেশ ঠেকাতে হলে যুক্তরাষ্ট্র একটা বড়সড় যুদ্ধের প্রস্তুতি নিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীনা সংবাদপত্র গ্লোবাল টাইমস। চীনের শাসক কমিউনিস্ট পার্টির দ্বারা নিয়ন্ত্রিত এই সংবাদপত্র গত কয়েক দিন ধরে একের পর এক সম্পাদকীয় প্রতিবেদনে ভারতকে হুমকি দিচ্ছিল। এ বার যুক্তরাষ্ট্রর প্রতিও একই ধরনের হুঁশিয়ারি তাদের। ট্রাম্প ক্যাবিনেটের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে যার নাম প্রস্তাবিত হয়েছে, সেই রেক্স টিলারসনের একটি মন্তব্য প্রসঙ্গে চীনা সংবাদপত্রে এ কথা লেখা হয়েছে।

যুক্তরাষ্ট্র যদি চীনের সঙ্গে সঙ্ঘাতে জড়ায়, তা হলে যে পরমাণু যুদ্ধ হওয়ার আশঙ্কা রয়েছে, সে কথাও গ্লোবাল টাইমস মনে করিয়ে দিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প তার ক্যাবিনেটে রেক্স টিলারসনকে যে পররাষ্ট্র সচিব হিসেবে বেছে নিচ্ছেন, তা আগেই ঘোষিত হয়েছিল। মার্কিন সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির সামনে তিনি ‘কনফার্মেশন হিয়ারিং’-এর জন্য হাজিরও হয়েছেন ইতোমধ্যেই। মার্কিন পররাষ্ট্র সচিব নির্বাচিত হলে দক্ষিণ চীন সাগর সম্পর্কে তার নীতি কী হবে, এ সংক্রান্ত প্রশ্নের জবাবে টিলারসন সেই কমিটির সদস্যদের জানান, চীনকে তিনি স্পষ্ট বুঝিয়ে দিতে চান যে দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপগুলিতে চীনা সেনার উপস্থিতি আর মেনে নেয়া হবে না। ওই সব এলাকায় চীনকে আর ঢুকতে দেওয়া হবে না। টিলারসনের এই মন্তব্য সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে। তার প্রেক্ষিতেই গ্লোবাল টাইমসের সম্পাদকীয় প্রতিবেদনের মাধ্যমে চীন হুঁশিয়ারি দিতে শুরু করল।

চীনা সংবাদপত্রটিতে লেখা হয়েছে, দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলিকে চীনের নিয়ন্ত্রণে থাকতে দেয়া হবে না বলে যদি যুক্তরাষ্ট্র মনে করে, তা হলে যুক্তরাষ্ট্রকে খুব বড় একটা যুদ্ধ করতে হবে। টিলারসনকে চীনা সংবাদপত্রের সরাসরি হুঁশিয়ারি, ‘টিলারসন যদি একটি বৃহৎ পরমাণু শক্তিকে তার নিজেরই এলাকা থেকে বার করে দিতে চান, তা হলে আগে তার উচিত পরমাণু রণকৌশল সম্পর্কে একটু পড়াশোনা করে নেওয়া।’

রেক্স টিলারসনকে কটাক্ষ করতেও ছাড়েনি চীনা সংবাদপত্র। সেখানে লেখা হয়েছে, সিনেটের সমর্থন জোগাড় করে পরবর্তী মার্কিন পররাষ্ট্র সচিব হওয়া নিশ্চিত করতে টিলারসন চীন সম্পর্কে একটু কড়া কড়া কথা বলছেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া