adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অং সান সু চির বিশেষ দূত কিউ তিন ঢাকায়

kiu-tinডেস্ক রিপাের্ট : মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি-র বিশেষ দূত দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিউ তিন মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছেছেন।

 ১১ জানুয়ারি বুধবার দুপুরে তিনি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন কিউ তিন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানায়, কিউ তিন সু চি-র পক্ষ থেকে বিশেষ বার্তা নিয়ে এসেছেন। আশা করা হচ্ছে, এই বিশেষ বার্তা দু'দেশের সম্পর্ক উন্নয়ন ও বিদ্যমান রোহিঙ্গা শরণার্থী সঙ্কট নিরসনে ইতিবাচক ভূমিকা রাখবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সু চি-র পাঠানো বিশেষ বার্তা নিয়েই মূলত বৈঠকে আলোচনা হবে। এই বার্তা সম্পর্কে মিয়ানমারের পক্ষ থেকে আগাম স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে আশা করা হচ্ছে, দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও রোহিঙ্গা সঙ্কট নিরসনে ইতিবাচক বার্তাই বহন করছেন কিউ তিন।

সূত্র আরও জানায়, বাংলাদেশের পক্ষ থেকে সীমান্তবর্তী রাখাইন রাজ্যের সাম্প্রতিক পরিস্থিতি ও রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি আলোচনায় তোলা হবে। এ ছাড়া সীমান্ত পরিস্থিতি, দ্বিপাক্ষিক বাণিজ্যিক এবং অর্থনৈতিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও আলোচনা হবে।

গত অক্টোবর মাসে রাখাইন রাজ্যে একটি পুলিশ ক্যাম্পে রক্তক্ষয়ী হামলার জের ধরে রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর ব্যাপক অত্যাচার-নির্যাতন শুরু হয়। নির্যাতনে এ পর্যন্ত রোহিঙ্গা সম্প্রদায়ের শতাধিক ব্যক্তি নিহত হয়েছেন। এ ছাড়া শত শত মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। এ পর্যন্ত সীমান্ত অতিক্রম করে প্রায় ৬৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে তথ্য পাওয়া গেছে।

রাখাইন রাজ্যে সৃষ্ট ঘটনায় বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। বিশ্ব নেতৃবৃন্দও মিয়ানমার সেনাবাহিনীর নির্বিচার নির্যাতনের ঘটনায় নিন্দা জানিয়েছে। ফলে সু চি-র সরকার প্রবল চাপের মুখে পড়ে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি প্রতিনিধি দল বর্তমানে মিয়ানমার সফরে রয়েছে। এ অবস্থার মধ্যেই বাংলাদেশে বিশেষ বার্তা দিয়ে দূত পাঠালেন সু চি।

অবশ্য রাখাইন রাজ্যে রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও দফায় দফায় নির্যাতনের চালানো হয়েছে। সে সময়ও দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করে। বর্তমানে রোহিঙ্গা সম্প্রদায়ের কয়েক লাখ মানুষ অবৈধভাবে দেশে বসবাস করছে। তবে মিয়ানমার শুরু থেকেই শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে অনাগ্রহ দেখায়।

সংশ্লিষ্টরা আশা করছেন, সু চি-র বিশেষ বার্তার মধ্য দিয়ে দীর্ঘদিনের রোহিঙ্গা সঙ্কট নিরসনে ইতিবাচক কোনো অধ্যায়ের সূচনা হবে। সাম্প্রতিক সময়ে সীমান্ত পরিস্থিতি নিয়েও অস্থিরতা ছিল। এ অস্থিরতা নিরসনের মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও চাঙা হবে বলেও সংশ্লিষ্টরা মনে করছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া