adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়াকে উদ্দেশ্য মতিয়া – আপনি কোর্টে, আওয়ামী লীগ মাঠে

image-15115ডেস্ক রিপাের্ট : ‘গত জাতীয় নির্বাচন বানচাল করতে আপনি সব কাজই করেছেন। জামায়াত-শিবিরকে নিয়ে জ্বালাও পোড়াও করেছেন। আজ আপনি কোর্টে আর আওয়ামী লীগ মাঠে’- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে এ কথা বলেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

দশম জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দিনটিকে ক্ষমতাসীন দল পালন করে গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষ্যে। ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপি-জামায়াত জোটের সহিংস আন্দোলনের মুখেও ভোট দিয়ে ক্ষমতায় আসে দলটি।

ওই নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তিতে রাজধানীতে একই সঙ্গে দুটি এলাকায় সমাবেশ করে আওয়ামী লীগ। বঙ্গবন্ধু এভিনিউয়ে সমাবেশের আয়োজন করে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগ। আর রাসেল স্কয়ারের সমাবেশের আয়োজন করে ঢাকা উত্তর আওয়ামী লীগ।

দুটি সমাবেশেই যোগ দেন ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা।

বিএনপি এই দিনটিকে পালন করে গণতন্ত্র হত্যা দিবস হিসেবে। আগের দুই বছর এই দিন রাজধানীতে কর্মসূচি রাখলেও এবার তাদের ব্যস্ততা ছিল আদালতে। দুর্নীতির দুই মামলায় শুনানির জন্য সেখানে ছিলেন বিএনপি নেত্রী।

ওই নির্বাচন বর্জন করে বিএনপি ভুল করেছে, এমন দাবি করে মতিয়া চৌধুরী বলেন, ‘দলকে আপনি তছনছ করে দিয়েছেন। ডাক্তার ভুল করলে রোগী মারা যায় আর নেতা ভুল করলে দল তছনছ হয়ে যায়। আপনি গত জাতীয় নির্বাচনে না গিয়ে দলকে তছনছ করে দিয়েছেন। আজ আপনি কোর্টে আর আওয়ামী লীগ মাঠে।’

খালেদা জিয়াকে উদ্দেশ্য করে কৃষিমন্ত্রী বলেন, ‘আপনার ছেলেকে বিদেশে রেখে পরের ছেলেদের বলছেন, যা যা দরকার তা করো। কিন্তু গুলি নিয়ে নামবেন, আগুন নিয়ে আবার নামবেন সেটা হতে দেওয়া হবে না।’ তিনি বলেন, ‘চোরাগোপ্তা হামলা করতে পারেন কিন্তু জনপ্রিয়তা পাবেন না। আপনার জনপ্রিয়তা কত তা দেখা গেছে নারায়ণগঞ্জ নির্বাচনে।’

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের শান্তিপূর্ণ নির্বাচনে বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খান আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভীর কাছে প্রায় ৮০ হাজার ভোটে হেরেছেন। ভোটের দিন নির্বাচনকে সুষ্ঠু বললেন ফল প্রকাশের পর এ নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি নেতারা। এ বিষয়ে মতিয়া চৌধুরী বলেন,  ‘নারায়ণগঞ্জ নির্বাচনে ফল প্রকাশের আগে বলেছেন নির্বাচন সুষ্ঠু হয়েছে। কিন্তু যেই ফল প্রকাশ হলো তখন বললেন কিছু একটা হয়েছে, সেই কিছুটা কি সেটা বলতে হবে।’

‘নির্বাচনে না গিয়ে আপকি কী পেয়েছেন?’

দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে খালেদা জিয়া কিছুই অর্জন করতে পারেননি বলে মনে করেন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেন, ‘নির্বাচনে না গিয়ে আপনি কী পেয়েছেন? আপনি কি ভেবেছিলেন ক্যান্টনমেন্ট থেকে ট্যাংক নিয়ে খাকি পোশাক পড়ে কেউ আপনাকে ক্ষমতায় বসাবে? কিন্তু সেটা হবে না। নির্বাচনই হলো একমাত্র পথ। গণতান্ত্রিক ধারা শক্তিশালী আছে, আগামীতে আরও শক্তিশালী হবে। গণতন্ত্র শক্তিশালী থাকলে নির্বাচনে সেনাবাহিনী ও তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজন হয় না।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, শেখ হাসিনা ক্ষমতায় এসেছেন বলেই যুদ্ধাপরাধীদের বিচার এখনও চলছে। বিএনপিকে আগামী নির্বাচন আর বর্জন না করার আহ্বান জানিয়ে জনাব কামাল বলেন, ‘আপনারা নির্বাচনে আসুন। গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় রাখুন।’ ২০১৪ সালের ৫ জানুয়ারি আওয়ামী লীগ নির্বাচন না করলে গণতান্ত্রিক ধারাবাহিকতা বজায় থাকতো না বলেও দাবি করেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই সমাবেশে যোগ দিলেও তিনি কোনো বক্তব্য না দিয়েই চলে যান। ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমতউল্লাহর সভাপতিত্বে সমাবেশে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ এই সমাবেশে বক্তব্য রাখেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া