adv
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন ৪ জেলায়

1483617410ডেস্ক রিপাের্ট : বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পরিচালনা পরিষদ ৪টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন দিয়েছে। অনুমোদন দেয়া বেসরকারি অর্থনৈতিক অঞ্চলগুলো হচ্ছে মাদারীপুর, ফরিদপুর, নোয়াখালী ও কিশোরগঞ্জ।
 
প্রধানমন্ত্রী ও বেজার পরিচালনা পরিষদের চেয়ারম্যান শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিষদের ৫ম সভায় এ অনুমোদন দেয়া হয়।
 
বৈঠকে প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নে অর্থনৈতিক অঞ্চলগুলো প্রতিষ্ঠায় আন্তরিকতার সঙ্গে কাজ করতে কর্মকর্তাদের আহ্বান জানান। তিনি বলেন, 'উন্নয়নের জন্য বেসরকারি খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে। কিন্তু সুযোগ-সুবিধা নিয়ে বেসরকারি বিনিয়োগকারীরা কৃষি জমিতে যথেচ্ছা শিল্প স্থাপন করছে।'
 
অপরিকল্পিত শিল্পায়ন থেকে কৃষি জমি রক্ষা করতে শিল্প স্থাপনা একটি নির্ধারিত অঞ্চলে স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, 'এ ছাড়া অপরিকল্পিত শিল্প-প্রতিষ্ঠান পরিবেশেরও ক্ষতি করছে। এ জন্য এখন থেকে বিনিয়োগকারীদের নির্ধারিত অঞ্চলেই স্থাপন করতে হবে। এসব অঞ্চলে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা থাকবে।'
 
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেলমন্ত্রী মুজিবুল হক, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্ন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং বেসরকারি শিল্পের মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ ও সচিবগণ বৈঠকে উপস্থিত ছিলেন। সভায় নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বেজার কর্মকাণ্ড ও পরিকল্পনা উপস্থাপন করেন।
 
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফকালে বলেন, 'অনুমোদিত বেসরকারি অর্থনৈতিক অঞ্চলগুলো মাদারীপুর, ফরিদপুর, নোয়াখালী ও কিশোরগঞ্জে গড়ে তোলা হবে।'
 
বৈঠকে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল গঠনের (অর্থনৈতিক অঞ্চলের কল্যাণ তহবিল গঠনের ও পরিচালনা) খসড়া নীতি, শুল্ক ব্যবস্থা ও বর্তমান বৈশ্বিক বিনিয়োগ প্রেক্ষাপট বিবেচনায় বিনিয়োগকারীদের যথাযথ মূল্যে জমি প্রদানের প্রস্তাব নিয়েও আলোচনা হয়।
 
উল্লেখ্য, সরকার পরিকল্পিত শিল্পায়নের মাধ্যমে কৃষি জমি রক্ষা ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২০৩০ সালের মধ্যে দেশে ৭৫ হাজার একর জমিতে একশ' বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠন করবে। -বাসস।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া